মহানগরে ভ্রাম্যমান আকাশযান `ওরবিস`-এ পুরদমে চলছে চক্ষু চিকিৎসা

মহানগরে ভ্রাম্যমান আকাশযান `ওরবিস`-এ পুরদমে চলছে চক্ষু চিকিৎসা

মহানগরে ভ্রাম্যমান আকাশযান `ওরবিস`-এ পুরদমে চলছে চক্ষু চিকিৎসাওরবিস। শহরের বুকে এই মুহুর্তে সবচেয়ে আলোচিত নাম। ওরবিস আসলে একটা ভ্রাম্যমান চক্ষু চিকিৎসা কেন্দ্র। স্থল নয়, এর যাতায়াত আকাশপথে। বিশাল মাপের এই উড়োজাহাজ দাঁড়িয়ে রয়েছে দমদম বিমানবন্দর। থাকবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

ককপিটে পাইলট নেই। বিমানবন্দরের রানওয়ের পাশে ঠায় দাঁড়িয়ে রয়েছে প্লেনটা। ভিতরে বিশ্বমানের অত্যাধুনিক অপারেশন থিয়েটার। লাগোয়া লাউঞ্জে চক্ষু পরীক্ষা কেন্দ্র. সামনে মিনি অডিটোরিয়া। ওটি তে যে অস্ত্রোপচার চলছে, তার লাইভ টেলিকাস্ট অডিটোরিয়ামের মনিটরে. বিমানে দর্শকের আসনে শহরের নামজাদা মেডিক্যাল কলেজপড়ুয়া আগামিদিনের ওআই সার্জনরা। সবমিলিয়ে প্রযুক্তি, আধুনিকতা, পরিকাঠামোর অভাবনীয় মেলবন্ধন ওরবিস।

ওরবিস আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের এক মেডিক্যাল গবেষণা সংস্থা। কলকাতার বেসরকারি চক্ষু হাসপাতাল শুশ্রুতের সঙ্গে গাঁটছড়া বেঁধে যা শহরের বুকে ৯ই সেপ্টেম্বর থেকে চালু করেছে শিশুদের চোখের চিকিতসা ও অস্ত্রোপচারের ক্যাম্প। বিশ্বের খ্যাতনামা চোখের ডাক্তারদের কাছে ক্রিটিক্যাল রোগিদের রেফার করছেন শুশ্রুতের ডাক্তাররা। তারপর গবেষণামূলক কাজের পাশাপাশি সামান্য ব্যায়ে চলছে অস্ত্রোপচার।
 
ওরবিসে উড়ে শহরে আসা বিদেশি চিকিতসকরাও উচ্ছসিত এই কাজ করতে পেরে। গোটা বিমানটাই যেন এক উড়ন্ত হাসপাতাল. ভিতরে রয়েছে ওটি, কনফারেন্স হল, অডিটোরিয়াম, রেস্ট রুম এমনকি অস্ত্রোপচারের ছবি সরাসরি আমেরিকায় সম্প্রচারের জন্য প্যানেল কন্ট্রোল ও মাস্টার কন্ট্রোল রুম।
 

First Published: Thursday, September 19, 2013, 09:32


comments powered by Disqus