Governor CV Ananda Bose: মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে, ফের অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ রাজ্যপালের!

রাজ্যের ৫ বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ।  শুধু তাই নয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে দায়িত্বে এবার অবসরপ্রাপ্ত IPS!

Updated By: Oct 1, 2023, 08:57 PM IST
Governor CV Ananda Bose: মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে, ফের অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ রাজ্যপালের!

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: সুপ্রিম কোর্টে মামলার নিষ্পত্তি হয়নি এখনও। রাজ্যের ৫ বিশ্ববিদ্যালয়ে ফের অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাই নয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে দায়িত্বে এবার অবসরপ্রাপ্ত IPS!

আরও পড়ুন: Dengue Death: বয়স মাত্র ২০! ডেঙ্গিতে আক্রান্ত হয়ে প্রাণ গেল কলেজপড়ুয়ার...

রাজ্যে একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ করে চলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাই নয়, উপাচার্যের দায়িত্বও পালন করার সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্যহীন বিশ্ববিদ্যালয়গুলিতেও।  স্রেফ রাজ্যের সঙ্গে সংঘাত নয়, মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টেও।

স্থায়ী উপাচার্য নিয়োগের সার্চ কমিটিতে মুখ্য়মন্ত্রী ও উচ্চশিক্ষা দফতরের প্রতিনিধি রাখতে চেয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছে রাজ্য। কিন্তু সেই মামলায় এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি শীর্ষ আদালত। এমনকী, স্থগিতাদেশ জারি করা হয়নি রাজ্যপালের অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগের সিদ্ধান্তেও।

এর আগে, সুপ্রিম কোর্ট ও কলকাতা হাইকোর্টে নির্দেশ মেনে যে সার্চ কমিটি গঠন করা হয়েছিল, সেই কমিটিকে সদস্যসংখ্যা ছিল ৩।  আচার্য তথা রাজ্যপাল, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি এবং রাজ্য সরকারের প্রতিনিধি। পরে কমিটির সদস্যসংখ্যা বাড়িয়ে করা হয় ৫। অর্ডিন্যান্সও পাস করা হয়ে গিয়েছিল বিধানসভায়।

আরও পড়ুন:  BJP: তৃণমূলের পাল্টা এবার আসরে বিজেপি! দিল্লিতে জরুরি বৈঠকে শাহ, নাড্ডারা

রাজ্যপালের আইনজীবী সুস্মিতা সাহা দত্তের দাবি, নতুন কমিটিতে রাজ্য সরকারের ৩ প্রতিনিধি থাকার কথা বলা হয়েছে। অর্থাৎ, রাজ্য কোনও সিদ্ধান্ত নিলে সংখ্যাগরিষ্ঠতার কারণে তা সহজেই পাশ হয়ে যাবে ওই কমিটিতে। সে ক্ষেত্রে রাজ্যপালের মতামত উপেক্ষা করারও উপায় রয়েছে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.