হস্টেলের ঘরে গ্যাস লিক করে মৃত্যু প্রেসিডেন্সির ছাত্রীর, ৬৪ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

সুমন্তিকার সঙ্গেই ঘরের ভিতর অজ্ঞান অবস্থায় উদ্ধার করা হয় আরেক ছাত্রীকে।

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 29, 2020, 09:33 PM IST
হস্টেলের ঘরে গ্যাস লিক করে মৃত্যু প্রেসিডেন্সির ছাত্রীর, ৬৪ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : হস্টেলের বন্ধ ঘরে শ্বাসরোধ হয়ে মৃত্যু হয়েছিল কলেজ পড়ুয়া সুমন্তিকা বন্দ্যোপাধ্যায়ের। সেই ঘটনায় ওই ছাত্রীর পরিবারকে ৬৪ লক্ষ টাকা দেওয়ার জন্য  গ্রেটার গ্যাস সাপ্লাই কর্পোরেশনকে নির্দেশ দিল গ্রিন ট্রাইব্যুনাল। এক মাসের মধ্যে এই ক্ষতিপূরণের টাকা দিতে হবে। এমনই নির্দেশ দিয়েছে গ্রিন ট্রাইব্যুনাল। 

মেধাবী ছাত্রী সুমন্তিকা ছিলেন আদতে জলপাইগুড়ির বাসিন্দা। দ্বাদশ শ্রেণির পর উচ্চশিক্ষার স্বপ্ন নিয়ে জলপাইগুড়ি থেকে কলকাতায় আসেন সুমন্তিকা। ভর্তি হন প্রেসিডেন্সিতে। সালটা ২০১৫। সেবছরই এপ্রিল মাসে হস্টেলের বন্ধ ঘরে প্রাণ হারান সুমন্তিকা। তাঁর সঙ্গেই ঘরের ভিতর অজ্ঞান অবস্থায় উদ্ধার করা হয় আরেক ছাত্রীকে।  এই ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়।

চাঞ্চল্যকর এই ঘটনায় তদন্ত শুরু করে ফরেন্সিক টিম। ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করে ফরেন্সিক এক্সপার্ট টিম। বিশেষজ্ঞ কমিটি  খতিয়ে দেখে গ্যাস লিক করার ফলেই হস্টেলের বন্ধ ঘরে জ্ঞান হারান ওই দুই ছাত্রী। তার মধ্যে মৃত্যু হয় সুমন্তিকার। এই ঘটনায় গ্রেটার গ্যাস সাপ্লাই কর্পোরেশনের বিরুদ্ধে শুরু হয় মামলা। 

৫ বছর ধরে চলে বিচারপর্ব। অবশেষে সবরকম সওয়াল, জবাব, শুনানি পর্ব পেরিয়ে ৫ বছর পর রায় দিল গ্রিন ট্রাইব্যুনাল। রায় ঘোষণা করে গ্রিন ট্রাইব্যুনাল জানিয়েছে, কলেজছাত্রী সুমন্তিকা বন্দ্যোপাধ্যায়ের মৃত্যুর জন্য গ্রেটার গ্যাস সাপ্লাই কর্পোরেশনকে ক্ষতিপূরণ বাবদ ৬৪ লক্ষ টাকা দিতে হবে। আগামী এক মাসের মধ্যে এই টাকা দিতে হবে।

আরও পড়ুন, মৃত্যুর কারণ 'নিউমোনিয়া', তবু করোনা সন্দেহে দেহ দাহ করতে বাধা, চূড়ান্ত হেনস্থা

.