বাংলার হস্ত শিল্পে রঙিন মিলন মেলা

মিলন মেলায় ফের শুরু হয়ে গেল পশ্চিমবঙ্গ হস্ত শিল্প মেলা। চলবে ১১ই ডিসেম্বর পর্যন্ত। মেলায় এবারও বিভিন্ন জেলা থেকে প্রায় সাড়ে তিনহাজার শিল্পী জড়ো হয়েছেন। তাঁদের হাতে তৈরি জিনিষে মেলা এখন সম্পূর্ণ রঙিন।

Updated By: Nov 18, 2016, 11:25 PM IST
বাংলার হস্ত শিল্পে রঙিন মিলন মেলা

ওয়েব ডেস্ক: মিলন মেলায় ফের শুরু হয়ে গেল পশ্চিমবঙ্গ হস্ত শিল্প মেলা। চলবে ১১ই ডিসেম্বর পর্যন্ত। মেলায় এবারও বিভিন্ন জেলা থেকে প্রায় সাড়ে তিনহাজার শিল্পী জড়ো হয়েছেন। তাঁদের হাতে তৈরি জিনিষে মেলা এখন সম্পূর্ণ রঙিন।

শুক্রবার থেকেই শুরু হয়ে গেল এবারের হস্ত শিল্প মেলা।  মিলন মেলা প্রাঙ্গনে এবার শিল্পীরা তাঁদের হরেক পসরা সাজিয়েছেন। ঘর সাজানোর জিনিষ থেকে গয়নার বিভিন্ন সম্ভার, প্রথম দিন থেকেই ক্রেতাদের নজর কাড়ছে। ক্ষুদ্র ও কুটির শিল্প দফতেরের আশা গতবারের তূলনায় এবার বিক্রি আরও বাড়বে।

আরও পড়ুন- নোট সমস্যার সমাধান এভাবেই বাতলে দিলেন মমতা ব্যানার্জি

কিন্তু এবার কিছুটা হলেও মেলার রঙ মলিন হয়েছে নোট-সঙ্কটের জন্য। শিল্পীদের কপালে চিন্তার ভাজ, কিভাবে মিটবে খুচরোর সমস্যা। এমনকি হঠাত পুরানো নোট বাতিল হওয়ায় বেশি জিনিষও তৈরি করতে পারেননি শিল্পীরা।

আরও পড়ুন, আয়কর বাতিল করে এবার কি সরকার এই ট্যাক্সটি-ই বসাবে?

এ নিয়ে কেন্দ্রের কড়া সমালোচনা করেছেন মন্ত্রী অরূপ বিশ্বাস। তবে সব জেলার বিশেষ কারুকৃতে মিলন মেলা যে এখন শীতের অন্যতম সেরা আকর্ষণ তা নিঃসন্দেহে বলাই যায়।

.