Kali Pujo: ফের থিম-বিতর্ক; মানসিক রোগীদের নিয়ে অসংবেদনশীল! 'পাভলভে আসুন', ক্ষুব্ধ রত্নাবলী

সমাজের দৃষ্টিভঙ্গি বদলানোর প্রচেষ্টা!, সাফাই উদ্য়োক্তাদের।

Updated By: Nov 6, 2021, 12:03 AM IST
 Kali Pujo:  ফের থিম-বিতর্ক; মানসিক রোগীদের নিয়ে অসংবেদনশীল! 'পাভলভে আসুন', ক্ষুব্ধ রত্নাবলী

নিজস্ব প্রতিবেদন: ফের বিতর্কে পুজোর থিম। মানসিক ভারসাম্যহীনদের এবার প্রতি অসংবেদনশীল আচরণের অভিযোগ উঠল রাজারহাটের সবুজ সঙ্ঘ ক্লাবের বিরুদ্ধে। ঘটনার তীব্র নিন্দা করেছেন সমাজকর্মী রত্নাবলী রায়। উদ্যোক্তদের তাঁর বার্তা, 'পাভলভে আসুন'। 

পুজোর মানেই এখন থিমের লড়াই। এবছর দমদম পার্ক ভারতচক্রের পুজোর থিম ছিল কৃষক আন্দোলন। আর সেই থিম তুলে ধরতে মণ্ডপসজ্জায় হাওয়াই চটির ব্যবহার করে পুজো কমিটি। উদ্যোক্তাদের নোটিস পাঠান আইনজীবী পৃথ্বীবিজয় দাস। কেন? নোটিসে তিনি লিখেছেন,'আমি একজন সনাতন হিন্দু। জুতো দিয়ে মণ্ডপ সাজানোর পরিকল্পনা মেনে নিতে পারছি না। এটা আমাদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে'।  এমনকী, মণ্ডপ থেকে জুতো সরানো না হলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয় চিঠিতে। রাজ্য সরকারের হস্তক্ষেপ দাবি করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।  

আরও পড়ুন: বিজেপি নেতাদের আগে চাঁদা তোলার দলে ঢুকে পড়তে হবে, একডালিয়ায় 'অফ দ্য রেকর্ড'

কালীপুজোয় কী নিয়ে বিতর্ক? রাজারহাটে 'পাগলা গারদে'র আদলে মণ্ডপ বানিয়েছে সবুজ সঙ্ঘ ক্লাব। প্যান্ডেলের ঢুকতে গেলেই চোখে পড়বে, 'নারায়ণপুর মেন্টাল হসপিটাল' লেখা হোর্ডিং! ভিতরে খোলা মাঠে এক-একটি খাঁচায় বন্দি 'মানসিক ভারসাম্যহীন'রা। ঠিক কী কারণে মানসিক ভারসাম্য হারিয়েছেন তাঁরা, তাও উল্লেখ করে দেওয়া হয়েছে। উদ্যোক্তাদের দাবি, 'যেসব মানুষ মানসিক ভারসাম্যহীন, তাঁদের প্রতি সমাজের একটা বিরুপ দৃষ্টিভঙ্গি আছে। সেই দৃষ্টিভঙ্গি যাতে বদলায়, সেকারণেই এই প্রচেষ্টা'!

আরও পড়ুন: Subrata Mukherjee: পরে রইল ফাঁকা চেয়ার, বিদায়বেলায় শোকের ছায়া একডালিয়া এভারগ্রিনে

সত্যিই কি এতে সচেতনতা বাড়বে? রাজারহাটের সবুজ সঙ্ঘে ক্লাবের কালীপুজো উদ্যোরক্তাদের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছেন সমাজকর্মী রত্নবলী রায়। জি ২৪ ঘণ্টাকে ফোনে বললেন,  'আমি খুব বিস্মিত যে, মন্দির-মসজিদ-বুর্জ খলিফাকে ছেড়ে মানসিক হাসপাতালকে থিম করতে হচ্ছে। মানসিক ভারসাম্যহীনদের প্রতি তাচ্ছিল্য করা হচ্ছে। দেখানো হচ্ছে, হয় তাঁরা নিষ্ঠুর, বিপজ্জনক, নয়তো হাসির খোরাক। তাঁদের জীবনে যে মানবতাবোধ আছে, মনুষ্যবোধ আছে, মন আছে, তার বহুমাত্রিকতাকে সরিয়ে দেওয়া হচ্ছে। অত্যন্ত নিম্নমানের বাইনারিতে পরিণত করা হচ্ছে। যা অত্যন্ত দুঃখের ও বিরক্তিকর'। উদ্যোক্তা ও থিমশিল্পীকে পাভলভ মানসিক হাসপাতালে আমন্ত্রণও জানালেন রত্নাবলী।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.