Mamata Banerjee: 'শুভাদাকে বলব মনটাকে বড় করো', ভাষা দিবসে শুভাপ্রসন্নে বিরক্ত মমতা

 মমতার বক্তব্য, 'এমন কিছু নাম দেওয়া উচিৎ যা মানুষের কাছে পৌঁছবে। যেমন ইংরাজী বা অন্য ভাষার প্রভাব বাংলায় আসছে। তবে অনেকে বাংলা জেনেও বলে না। এটা ঠিক নয়। অন্য ভাষা শিখুন আপত্তি নেই। কিন্তু বাংলা মাতৃভাষা, তাতে কথা বলুন। ' 

Updated By: Feb 21, 2023, 04:22 PM IST
Mamata Banerjee: 'শুভাদাকে বলব মনটাকে বড় করো', ভাষা দিবসে শুভাপ্রসন্নে বিরক্ত মমতা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিল্পী শুভাপ্রসন্ন বাংলায় বলেন, বাংলা ভাষায় নতুন নতুন শব্দ ঢুকছে। উদাহরণ দিয়ে শিল্পী বলেন, যেমন পানি, দাওয়াত এগুলো বাংলা শব্দ নয়। তবে শুভাপ্রসন্নর এমন মন্ত্যবে মোটেই খুশি হননি মমতা বন্দ্যোপাধ্য়ায়। বাংলা ভাষায় চিরকালই নতুন শব্দ ঢুকেছে, নৃসিংহপ্রসাদ ভাদুড়ির এই মন্তব্যকে সমর্থন জানান মুখ্যমন্ত্রী। 

আরও পড়ুন, SSC Scam: ঘুরপথে কুন্তল-মানিক আর্থিক লেনদেন! মিলল সূত্র, দাবি তদন্তকারীদের

এমনকী বক্তৃতার সময় নিজের আপত্তির কথা স্পষ্ট করেন মমতা। তিনি বলেন, ‘‘জলকে কেউ পানি বলে এটা আপনাকে মেনে নিতে হবে ৷ মাকে আম্মা বলে, এটা মেনে নিতে হবে ৷ বাংলাদেশ থেকে আসা মানুষ জলকে পানি বলেন। তাঁরা ওই ভাষাকে ধরে রেখেছেন। তাঁরা অতিথিসেবাকে দাওয়াত দেওয়া বলেন।’’ মুখ্যমন্ত্রী আরও বলেন, নৃসিংহ প্রসাদ দার কথায় একমত। যত বেশি শব্দ আসবে, যত বেশি দেওয়া নেওয়া হবে তত ভালো। শুভাদাকে আমি শ্রদ্ধা করি। তবু শুভাদাকে বলবো মনটাকে বড়ো রাখা দরকার।'

তবে মমতা বক্তব্য, এমন কিছু নাম দেওয়া উচিৎ যা মানুষের কাছে পৌঁছবে। যেমন ইংরাজী বা অন্য ভাষার প্রভাব বাংলায় আসছে। তবে অনেকে বাংলা জেনেও বলে না। এটা ঠিক নয়। অন্য ভাষা শিখুন আপত্তি নেই। কিন্তু বাংলা মাতৃভাষা, তাতে কথা বলুন। ' এদিন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান থেকে প্রবাসী বাঙালিদের জন্য একটি পোর্টাল চালু করেন মুখ্যমন্ত্রী। ‘আপন বাংলা’ নামের পোর্টালটি উদ্বোধন করেন ভাষা দিবসের মঞ্চ থেকে। বাংলাকে জানা এবং নানান বিষয়ে মতামত জানানোর জন্য পোর্টালটি ব্যবহার করতে পারবেন প্রবাসী বাঙালিরা। এই পোর্টাল তদারকি করবে স্বরাষ্ট্র বিভাগের তত্ত্বাবধানে একটি এনআরআই সেল।

এদিনের অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী বাংলা ভাষার পাশাপাশি সকল ভাষার মর্যাদার কথা বলেন। রাজ্য সরকার যে অলচিকি, রাজবংশী, নেপালি ভাষাকে স্বীকৃতি দিয়েছে তারও উল্লেখ করেন তিনি। তবে ইংরেজি শিখলেও বাংলা ভাষাকে যেন অবহেলা না করা হয় সেই বিষয়েও সচেতন থাকার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, Kaustav Bagchi: ফের বিক্ষোভ কংগ্রেসের অন্দরে, ফেসবুকে ইঙ্গিতপূর্ণ পোস্ট আইনজীবী কৌস্তভ বাগচীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.