কার্টুন কাণ্ডে জামিন অধ্যাপকের

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র ও তাঁর প্রতিবেশী সুব্রত সেনগুপ্তকে জামিন দিল আদালত। শুক্রবার দুপুরে আলিপুর আদালত তাঁদের ৫০০ টাকার ব্যক্তিগত জামিনে মুক্তি দিয়েছে।

Updated By: Apr 13, 2012, 01:52 PM IST

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র ও তাঁর প্রতিবেশী সুব্রত সেনগুপ্তকে জামিন দিল আদালত। শুক্রবার দুপুরে আলিপুর আদালত তাঁদের ৫০০ টাকার ব্যক্তিগত জামিনে মুক্তি দিয়েছে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সরকার বিরোধী কার্টুন আপলোড করা, এবং ইমেলে প্রচার করার অভিযোগে বৃহস্পতিবার রাতে বাড়ি ফেরার পথে অম্বিকেশবাবুর ওপর চড়াও হয় একদল দুষ্কৃতী। নিজেদের তৃণমূল কংগ্রেস কর্মী বলে পরিচয় বলে তারা। হামলাকারীদের অভিযোগ, অম্বিকেশ মহাপাত্র সাইবার ক্রাইমের সঙ্গে যুক্ত। অধ্যাপককে মারধর করার পাশাপাশি, পূর্ব যাবদপুর থানার পুলিসের হাতেও তাঁকে তুলে দেয় হামলাকারীরা।
হামলাকারীদের অভিযোগের ভিত্তিতে তাঁকে প্রাথমিকভাবে সাইবার ক্রাইমের ধারায় গ্রেফতারও করে পুলিস। অম্বিকেশ মহাপাত্রের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০০, ৫০৯ ও ৫১৪ ধারায় মামলা রুজু করা হয়। পাশাপাশি, সাইবার আইনের ৬৬ এ ধারায় মামলা রুজু করা হয়েছে। যদিও এদিন আদালতে পেশ করার পরই জামিনে মুক্তি পেয়ে যান ধৃতরা।
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়নের জনপ্রিয় অধ্যাপক মহাপাত্রের গ্রেফতারের ঘটনায় বিভিন্ন মহলে প্রতিবাদের ঝড় উঠলেও এই গ্রেফতারকে সমর্থন করেছেন রাজ্যের ২ মন্ত্রী। বিভিন্ন মহলে সমালোচনার ঝড় পরিবহণমন্ত্রী ও তৃণমূল নেতা মদন মিত্র অবশ্য অধ্যাপকের এহেন 'সাইবার ক্রাইমের' সমালোচনা করে বলেছেন মানুষ এর জবাব দেবেন। শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু বলেন, "এটা কার্টুন নয়। সরাসরি ছবি ব্যবহার করা হয়েছে। অপমান করার জন্যই এই কাজ। আইন আইনের পথে চলবে। পুলিস যা করেছে ঠিক করেছে।"

পরে, দুর্গাপুরে মেডিক্যাল কলেজ উদ্বোধন করতে গিয়ে মুখ্যমন্ত্রী এই ঘটনার উল্লেখ না করেই বলেন, "এই অন্যায় করলে গ্রেফতার করা হবে। চক্রান্ত করলে কেউ ছাড়া পাবে না।"
অধ্যাপকের গ্রেফতারির নিন্দা করে রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র বলেন, "সামগ্রিক ভাবে রাজ্যজুড়ে গণতন্ত্রের ওপর যে আক্রমণ হচ্ছে, এই ঘটনা তার অবিচ্ছেদ্য অংশ। যাঁরা পরিবর্তনের পক্ষে রায় দিয়েছিলেন, তাঁরাও রেহাই পাচ্ছেন না। এটা গণতন্ত্রের পক্ষে বিপদ। দলমত নির্বিশেষে সব মানুষকে দাঁড়িয়ে প্রতিবাদ করতে হবে।"
তবে অধ্যাপকের গ্রেফতার নিয়ে ঝড় উঠেছে বিভিন্ন মহলে। সেই সঙ্গে নতুন করে প্রশ্ন উঠেছে, পরিবর্তন-পরবর্তী পশ্চিমবঙ্গে মত প্রকাশের স্বাধীনতার পরিবেশ রয়েছে কি না, তা নিয়েও। বাম নেতৃত্বের পাশাপাশি তৃণমূলের শরিকদল কংগ্রেসের নেতাও মুখ্যমন্ত্রীর অপছন্দের কার্টুন প্রকাশ করে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের শাসক দলের রোষের শিকার হওয়ার ঘটনার নিন্দা করেছেন। বিশেষজ্ঞদের মতে, অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের কার্টুনটিকে কোনওভাবেই অশ্লিলতার দায়ে অভিযুক্ত করা যায় না। ধোপে টেকে না সাইবার ক্রাইমের অভিযোগও। যে বহুল প্রচারিত কার্টুন`টি নিয়ে বিতর্কের ঝড় উঠেছে সেটি অধ্যাপক মহাপাত্রের নিজেরও আঁকা নয়। তিনি শুধু কার্টুনটি সোশ্যাল নেটওয়ার্ক সাইটে `আপলোড` করেছেন। অভিযোগ, কেবলমাত্র মুখ্যমন্ত্রী আর তাঁর দলের অপছন্দের কার্টুন হওয়ার কারণেই পুলিসি হয়রানি ও গ্রেফতারির শিকার হতে হয়েছে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে।

.