শিশুরা বাড়ি ফিরলেও জটিলতা বাড়ছে পরিবারের তরফে

নরওয়ে থেকে ফিরে এসেছে শিশুরা। কিন্তু তাদেরকে মায়ের কাছে ফিরিয়ে দেওয়া নিয়ে তৈরি হয়েছে নতুন করে জটিলতা। প্রায় একবছর নরওয়ে সরকারের জট কাটিয়ে দেশে ফিরেছে অভিজ্ঞান, ঐশ্বর্য। নরওয়ের কোর্টের নির্দেশ বক্তব্য, শিশুদুটির মা সাগরিকা মানসিক ভাবে সুস্থ নন।

Updated By: Apr 26, 2012, 05:53 PM IST

নরওয়ে থেকে ফিরে এসেছে শিশুরা। কিন্তু তাদেরকে মায়ের কাছে ফিরিয়ে দেওয়া নিয়ে তৈরি হয়েছে নতুন করে জটিলতা। প্রায় একবছর নরওয়ে সরকারের জট কাটিয়ে দেশে ফিরেছে অভিজ্ঞান, ঐশ্বর্য। নরওয়ের কোর্টের নির্দেশ বক্তব্য, শিশুদুটির মা সাগরিকা মানসিক ভাবে সুস্থ নন। ফলে তাঁর পক্ষে সন্তানদের ঠিকমত দেখভাল করা সম্ভব নয়। শিশুদুটিকে তাদের পরিবারের কাছে কাছে ফিরিয়ে দিলেও তাদের দায়িত্ব কোনভাবেই মায়ের হতে না ছাড়ার নির্দেশ দিয়েছে নরওয়ের আদালত।
বুধবার কাকা অরুণাভাস ভট্টাচার্যর সঙ্গে দেশে ফেরার পর থেকে কাকার সঙ্গেই রয়েছে শিশুদুটি। কিছুক্ষণের জন্য দুই সন্তানকে কাছে পান শিশুদের মা সাগরিকা। তবে মাত্র ঘণ্টা তিনেক। তারপরেই নিজের সন্তানদের ছেড়ে চলে যেতে হয়েছে সাগরিকাকে। তিনি চান, অভিজ্ঞান-ঐশ্বর্য থাকুক তাঁর কাছেই। কারণ, শিশুরা বাবা মায়ের কাছেই সবথেকে ভাল থাকে। কিন্তু, সন্তানদের কাছে পাওয়া এখনও রয়েছে বেশকিছু আইনি জটিলতা। তার থেকেও বড় জট তৈরি হয়েছে সাগরিকার শ্বশুরবাড়ির তরফে। তাঁর শ্বশুরবাড়ির লোকেরা কোনওভাবেই শিশুদুটির দায়িত্ব মায়ের হাতে ছাড়তে নারাজ। আর এই সবকিছুর মধ্যে সবথেকে বেশি হতাশ সাগরিকার বাবা মনতোষ বাবু। কীভাবে সমস্যার সমাধান করা যাবে সেই বিষয়ে সাগরিকার শ্বশুরবাড়ির সঙ্গে আলোচনায় বসতে চান তিনি। সব মিলিয়ে ক্রমশ বাড়ছে জটিলতা।

.