শেষ হল একুশতম কলকাতা চলচ্চিত্র উত্‍সব

শেষ হল একুশতম কলকাতা চলচ্চিত্র উত্‍সব। বাউল আর সুফির যুগলবন্দিতে মিলেমিশে এক হয়ে গেল প্রাচ্য আর পাশ্চাত্য। উদ্বোধনী অনুষ্ঠানের মতো তারকা সমাবেশ এদিন ছিল না। কিন্তু দুই দেশের দুই লোকসংস্কৃতি তিলোত্তমার হৃত্‍কমলে ধুম লাগিয়ে দিল।

Updated By: Nov 21, 2015, 10:13 PM IST
শেষ হল একুশতম কলকাতা চলচ্চিত্র উত্‍সব

ওয়েব ডেস্ক: শেষ হল একুশতম কলকাতা চলচ্চিত্র উত্‍সব। বাউল আর সুফির যুগলবন্দিতে মিলেমিশে এক হয়ে গেল প্রাচ্য আর পাশ্চাত্য। উদ্বোধনী অনুষ্ঠানের মতো তারকা সমাবেশ এদিন ছিল না। কিন্তু দুই দেশের দুই লোকসংস্কৃতি তিলোত্তমার হৃত্‍কমলে ধুম লাগিয়ে দিল।
দেশজুড়ে অসহিষ্ণুতার আবহ। রোজই বিতর্ক। প্রতিদিন কথার পিঠে কথা। এমন এক সময়ে দাঁড়িয়ে অদ্ভুত এক মিলন মুহূর্ত উপহার দিল কলকাতা। সৌজন্যে একুশতম আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সব।
রবীন্দ্র সরোবরের ধারে নজরুল মঞ্চ। চলচ্চিত্র উত্সবের সমাপ্তি দিনে সেটাই হয়ে উঠল মহামানবের সাগর তীর। মিলেমিশে একাকার দুই গোলার্ধের সুর। মিলেমিশে একাকার দেশবিদেশের হৃদয়।
চোদ্দই নভেম্বরের তারকা ঝলকানি এদিন ছিল না। মেয়ের শরীর খারাপ থাকায় আসতে পারেননি শ্রীদেবী ও বনি কপুর। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাবু। মন্ত্রী আমলারা যখন নজরুল মঞ্চে গ্র্যান্ড শোয়ের তদারকিতে ব্যস্ত, তখন সামান্য হলেও তাল কাটল নন্দন চত্বরে। আসন সংখ্যার চেয়ে দর্শক বেশি হয়ে যাওয়ায় গোলমাল শুরু হয় এক নম্বর প্রেক্ষাগৃহে।
শেষের দিন টাবু অতিথি হিসেবে এলেন। শ্রীদেবী-বনি কাপুর
আদিল হোসেন, সুজয় ঘোষ সঞ্চালনা সুফি, বাউল যুগলবন্দি

.