মুখ্যমন্ত্রীর স্বপ্নের কলকাতা আই-কে ছাড়পত্র দিল পরিবেশমন্ত্রক

গঙ্গার তীরে মিলেনিয়াম পার্কে তৈরি হতে চলেছে কলকাতা আই। 

Updated: Jan 3, 2018, 11:49 PM IST
মুখ্যমন্ত্রীর স্বপ্নের কলকাতা আই-কে ছাড়পত্র দিল পরিবেশমন্ত্রক

সুতপা সেন

বিশ্ব বাংলা লোগোর স্বীকৃতি পেয়েছে কেন্দ্রের। একইসঙ্গে লন্ডন আইয়ের ধাঁচে মুখ্যমন্ত্রীর স্বপ্নের কলকাতা আই প্রকল্পকে ছাড়পত্র দিল কেন্দ্রীয় পরিবেশমন্ত্রক। আগামী ২৪ জানুয়ারি মিলেনিয়াম পার্কে প্রকল্পের শিলান্যাস করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।  

ব্রিটেনের রাজধানী লন্ডনের অন্যতম আকর্ষণ লন্ডন আই বা সুবিশাল নাগরদোলা। সেখান থেকে গোটা শহর দেখা যায়। লন্ডনে বেড়াতে গিয়ে কেউ লন্ডন আই চড়েননি, এমন পর্যটক মেলা ভার। ক্ষমতায় আসার পর সেই লন্ডন আইয়ের ধাঁচে কলকাতা আই তৈরির সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে হাওড়ার নির্মাণের কথা থাকলেও তা হয়নি। পরে মিলেনিয়াম পার্কে ওই প্রকল্প করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। তবে পরিবেশমন্ত্রকের সবুজ সংকেত না মেলায় ঝুলে ছিল কলকাতা আই। সেই ছাড়পত্রই পেল মমতার সাধের প্রকল্প।  

আরও পড়ুন- মুখ্যমন্ত্রী বিশ্ব বাংলাকে লোগোকে স্বীকৃতি দিল কেন্দ্রীয় সরকার
  
ব্রিটেন, সিঙ্গাপুর, চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পর কলকাতায় হতে চলেছে বিশ্বের চতুর্থ আই। লন্ডন আইয়ের উচ্চতা ১৩৫ মিটার ও ১২০ মিটার বৃত্তাকার। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে হাই রোলারই বিশ্বের উচ্চতর নাগরদোলা। তার উচ্চতা ১৬৭.৬ মিটার। কলকাতা আই-এর উচ্চতাও ১৫০ থেকে ১৮০ মিটারের মধ্যে থাকতে পারে। সেক্ষেত্রে বিশ্বে উচ্চতম নাগরদোলা পেতে পারে কলকাতা। নির্মাণ সম্পূর্ণ হলে কলকাতা তথা বিশ্বের পর্যটকদের আরও একটা গন্তব্য তৈরি হবে, তা বলাই বাহুল্য।      

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close