কলকাতার উচ্চতম বিল্ডিং THE 42 নিয়ে দেখা দিল বিতর্ক

অন্য শহর গুলির সঙ্গে এখন উচ্চতায় পাল্লা দিতে প্রস্তুত কলকাতা। কিন্তু লম্বায় বড় হতে গিয়েই  বাধা । আকাশ ছোঁয়া হাইরাইজ বিল্ডিংয়ে আপত্তি বিমানবন্দর কর্তৃপক্ষের। আর সেখান থেকেই শুরু সমস্যার। কলকাতার সব থেকে উঁচু বাড়ি তৈরি হচ্ছে জওহরলাল নেহরু রোডে। ৬২ তলা সেই বাড়িটি নিয়েও বিবাদ। সমস্যা তৈরি হয়েছে নিউটাউনে বহুতল হোটেল নিয়েও।

Updated By: Apr 6, 2017, 01:39 PM IST
কলকাতার উচ্চতম বিল্ডিং THE 42 নিয়ে দেখা দিল বিতর্ক
নির্মীয়মাণ THE 42 বিল্ডিং

ওয়েব ডেস্ক : অন্য শহর গুলির সঙ্গে এখন উচ্চতায় পাল্লা দিতে প্রস্তুত কলকাতা। কিন্তু লম্বায় বড় হতে গিয়েই  বাধা । আকাশ ছোঁয়া হাইরাইজ বিল্ডিংয়ে আপত্তি বিমানবন্দর কর্তৃপক্ষের। আর সেখান থেকেই শুরু সমস্যার। কলকাতার সব থেকে উঁচু বাড়ি তৈরি হচ্ছে জওহরলাল নেহরু রোডে। ৬২ তলা সেই বাড়িটি নিয়েও বিবাদ। সমস্যা তৈরি হয়েছে নিউটাউনে বহুতল হোটেল নিয়েও।

জওহরলাল নেহরু রোডের সেই বাড়িটির নাম THE 42। ৬২ তলা বাড়িটি লম্বায় ২৬০ মিটার। এয়ারপোর্ট অথরিটি সূত্রে খবর এই বাড়ি নিয়ে আপত্তি রয়েছে ATC-র। বাড়ির উপরের পাঁচটি তলা সিগন্যালিংয়ে বাধা তৈরি করছে বলে দাবি তাদের। এ নিয়ে মামলা হয়েছে দিল্লি হাইকোর্টে। যদিও, অভিযোগ মাননছেন না THE 42 বাড়ির নির্মাতারা। একই ভাবে নিউটাউনে সদ্য নির্মিত হোটেলের উপরের ২টি তলায় আপত্তি জানিয়েছে বিমান বন্দর কর্তৃপক্ষ।

আরও পড়ুন- কেন্দ্রের ডাকে সাড়া; ৭ এপ্রিল দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

কিন্তু বহুতল নিয়ে ATC-র এই বাড়াবাড়ির কারণটা কী?  কিসের জন্য এত আপত্তি?

মূলত তিনটি কারণে বিমানবন্দরের আশপাশের বহুতল নিয়ে ওয়াকি বহাল থাকতে হয় বিমান বন্দর কর্তৃপক্ষের। প্রথমত, বিমানবন্দরের কাছে খুব উঁচু বাড়ি থাকলে দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়। দ্বিতীয়ত, বহুতলে ATC-র রেডার ফ্রিকোয়েন্সি বাধা পায়। ফলে বিমানের সঙ্গে যোগাযোগে সমস্যা হয়। তৃতীয়ত রানওয়ে অ্যাপ্রোচিং এরিয়ার মাঝে কোনও বহুতল এলে ল্যান্ডিংয়ে সমস্যা হতে পারে।

সাধারণত, বিমানবন্দরের ৪৬ কিলোমিটারের মধ্যে হাইরাইজ বাড়ি তৈরি করতে গেলে বিমান বন্দর কর্তৃপক্ষের NOC প্রয়োজন। সেই মতো নির্দেশ রয়েছে পুরসভাগুলির কাছেও। গত কয়েক বছরে কলকাতা আর নিউটাউনের অনেক বহুতলই পরিকল্পনা মাফিক লম্বা হতে পারেনি। এয়ারপোর্ট অথরিটির আপত্তিতে বেশ কয়েক তলা ছোট করতে হয়েছে অনেক বাড়িই। গত চার বছরে শুধু নিউটাউনেই ৬০টির বেশি বাড়ি পরিকল্পনা মাফিক লম্বা হতে পারেনি, এয়ারপোর্ট অথরিটির অপত্তিতে।

 

.