ফের পথে নামছে বামেরা, নভেম্বরে অধিকার যাত্রার পরিকল্পনা আলিমুদ্দিন স্ট্রিটের

সিআইটিইউ, এসএফআই, ডিওয়াইএফআই, মহিলা সমিতি এবং বস্তি উন্নয়ন সমিতির পক্ষ থেকে প্রকাশ করা লিফলেটে তাদের ২০ দফা দাবিগুলি জানিয়েছে বাম সংগঠনগুলি।

Updated By: Nov 10, 2022, 06:07 PM IST
ফের পথে নামছে বামেরা, নভেম্বরে অধিকার যাত্রার পরিকল্পনা আলিমুদ্দিন স্ট্রিটের

মৌমিতা চক্রবর্তী: ফের রাজপথে বামেরা। এবারে কলকাতা সহ বিভিন্ন জেলায় অধিকার যাত্রা করার পথে আলিমুদ্দিন স্ট্রিট। চাকরি, শ্রম আইন জারি, মজুরি, পঞ্চায়েতের হক আদায় সহ একাধিক দাবিতে হবে এই 'অধিকার যাত্রা ' হবে বলে জানানো হয়েছে। পার্টির তরফে ঠিক হয়েছে নভেম্বর এবং ডিসেম্বর মাস জুড়ে ৫০০ টি ছোট ও ১০ টি বড় অধিকার যাত্রা করবে সিপিআইএম। গ্রামের প্রত্যন্ত বুথের পাশাপাশি কলকাতাতেও হবে এই কর্মসূচি। সংগঠনের ভিত কতটা জোরদার হয়েছে তাই ঝালিয়ে নিতে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

সিআইটিইউ, এসএফআই, ডিওয়াইএফআই, মহিলা সমিতি এবং বস্তি উন্নয়ন সমিতির পক্ষ থেকে প্রকাশ করা লিফলেটে তাদের ২০ দফা দাবিগুলি জানিয়েছে বাম সংগঠনগুলি। চারটি শ্রম কোড এবং বিদ্যুৎ সংশোধনি বিল বাতিলের দাবি তোলা হয়েছে। পাশাপাশি ২৬০০০ টাকা ন্যুনতম মাসিক বেতন এবং ১০,০০০ টাকা পেনশনের দাবিও করা হয়েছে।

আইসিডিএস কর্মীদের ন্যুনতম মজুরি এবং সামাজিক সুরক্ষার দাবি জানানো হয়েছে। ২০ দফা দাবিতে আরও বলা হয়েছে ঠিকা শ্রমিকদের স্থায়ি করতে হবে এবং তাদেরকে সেই হিসেবে মাইনে দিতে হবে। বামেদের তরফে দাবিতে বলা হয়েছে সকলকে সামাজিক সুরক্ষা দিতে হবে এবং সঙ্গে রাষ্ট্রায়ত্ত সংস্থা, ব্যাংক এবং বীমার বেসরকারিকরণ বন্ধ করতে হবে।

আরও পড়ুন: Mamata Banerjee:ভিআইপিদের গাড়িতে অস্ত্র আমদানি! বোমা ফাটালেন মমতা

এর পাশাপাশি মূল্যবৃদ্ধি, আয়করের বাইরে থাকা মানুষের খাদ্য এবং আয়ের ব্যাবস্থা সহ ১০০ দিনের কাজকে ২০০ করার দাবিও তোলা হয়েছে। এর সঙ্গেই রেশন ব্যাবস্থাকে সার্বজনীন করা এবং জাতীয় শিক্ষা নীতি ২০২০ বাতিল করার কথাও বলে তাঁরা।

কর্পোরেট কর বৃদ্ধি, প্রান্তিক মানুশ্র উপর অত্যাচার কমানো, নারী পাচার বন্ধ করা, সরকারি শূন্যপদ পুরণ করা, ২০১৯-এর টনেন্সি আইন বাতিল করা, সহ অন্যান্য একাধিক দাবিতে এই যাত্রা হবে বলে জানানো হয়েছে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.