কলেজ খুললেও, উপস্থিতির হার নগণ্য চারুচন্দ্র কলেজে

ছাত্র বিক্ষোভের জেরে মঙ্গলবার থেকে অচলাবস্থা তৈরি হয় চারুচন্দ্র কলেজে। দুদিন পর বৃহস্পতিবার অবশেষে ছন্দে ফেরার পথে চারুচন্দ্র। বুধবারই কর্তৃপক্ষ ঘোষণা করেছিল, বৃহস্পতিবার থেকেই কলেজ খুলবে। সেইমত বৃহস্পতিবার সকাল থেকেই খোলে কলেজ।

Updated By: Jan 4, 2018, 03:26 PM IST
কলেজ খুললেও, উপস্থিতির হার নগণ্য চারুচন্দ্র কলেজে

নিজস্ব প্রতিবেদন : ছাত্র বিক্ষোভের জেরে মঙ্গলবার থেকে অচলাবস্থা তৈরি হয় চারুচন্দ্র কলেজে। দুদিন পর বৃহস্পতিবার অবশেষে ছন্দে ফেরার পথে চারুচন্দ্র। বুধবারই কর্তৃপক্ষ ঘোষণা করেছিল, বৃহস্পতিবার থেকেই কলেজ খুলবে। সেইমত বৃহস্পতিবার সকাল থেকেই খোলে কলেজ।

তবে এদিন কলেজ খুললেও, পড়ুয়াদের উপস্থিতির হার নিতান্তই কম। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কলেজ চত্বরে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিসবাহিনী। নতুন করে কলেজে আর কোনও ঝামেলার খবর নেই। পাশাপাশি, কলেজে অশান্তির জন্য বহিরাগতদের দিকেই অভিযোগের আঙুল তুলেছেন অধ্যক্ষ। একইসঙ্গে বারবার নেতিবাচক কারণে কলেজের নাম শিরোনামে উঠে আসায় তিনি অত্যন্ত ব্যথিত বলেও জানিয়েছেন। অন্যদিকে, চারুচন্দ্র কলেজকে দ্রুত স্বাভাবিক ছন্দে ফেরানোর লক্ষ্যে সব পক্ষকে নিয়ে বৈঠকের জন্য শিক্ষা দফতরকে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এক নিরাপত্তারক্ষীকে কাজ থেকে সরানোর প্রতিবাদে মঙ্গলবার থেকে আন্দোলনে নামেন চারুচন্দ্র কলেজের ছাত্রসংসদের সদস্যরা। দীর্ঘক্ষণ প্রিন্সিপ্যালকে ঘেরাও করে রাখা হয়। এক শিক্ষাকর্মী-সহ বেশকিছু শিক্ষক-শিক্ষিকাকেও মারধর, হেনস্থা করা হয় বলে অভিযোগ। এই ঘটনায় পাল্টা প্রতিবাদ জানিয়ে অবস্থান বিক্ষোভ করেন শিক্ষক-শিক্ষিকারা।

আরও পড়ুন, বিদ্যাসাগর, রামমোহনের সঙ্গে একাসনে 'সমাজ সংস্কারক' মোদী!

এরপরই বুধবার সকালে নিরাপত্তার স্বার্থে অনির্দিষ্টকালের জন্য কলেজ বন্ধের কথা ঘোষণা করেন প্রিন্সিপ্যাল। যা নিয়ে নতুন করে অশান্তির আবহ তৈরি হয়। এরপরই এই ঘটনায় হস্তক্ষেপ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপের পরই বুধবার সন্ধ্যায় বৃহস্পতিবার থেকে কলেজ খোলার কথা ঘোষণা করে কলেজ কর্তৃপক্ষ।

.