মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রেজাল্ট কবে? Zee ২৪ ঘণ্টায় জানালেন পর্ষদ ও সংসদের সভাপতিরা

মাধ্যমিক (Madhyamik) ও উচ্চমাধ্যমিকের (Higher Secondary) রেজাল্ট প্রকাশের দিনক্ষণ জানাল পর্ষদ ও সংসদ। 

Updated By: Jun 19, 2021, 06:48 PM IST
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রেজাল্ট কবে? Zee ২৪ ঘণ্টায় জানালেন পর্ষদ ও সংসদের সভাপতিরা

নিজস্ব প্রতিবেদন: জুলাইয়ের মধ্যে মাধ্যমিক  (Madhyamik) ও উচ্চমাধ্যমিকের  (Higher Secondary) রেজাল্ট প্রকাশিত হবে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। Zee ২৪ ঘণ্টার 'মূল্যায়নের সহজপাঠ' অনুষ্ঠানে দিনক্ষণ বলে দিলেন পর্ষদ ও সংসদের সভাপতি। ২০ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হবে মাধ্যমিকের ফল। এবং উচ্চমাধ্যমিকের ফল বেরোবে ২৫ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে। 

মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন,''স্কুলগুলিকে নির্দেশিকা দেওয়া হয়েছে ২৪ তারিখের মধ্যে ছাত্রছাত্রীদের ফল জমা দিতে হবে। এটা সম্ভব হলে অনেকটা এগিয়ে যাব। যত তাড়াতাড়ি সম্ভব রেজাল্ট বের করব। সম্ভব হলে ২০ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশিত হবে।''
 
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাসের কথায়,''চেষ্টা করছি জুলাইয়ের শেষাশেষি বের করব রেজাল্ট। ২৫ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশিত হতে পারে।'' 

কোভিড অতিমারীর জেরে দিল্লির দুই বোর্ড আগেই বাতিল করেছিল দশম ও দ্বাদশের পরীক্ষা। বাংলাতেও পরে বাতিল হয়েছে মাধ্য়মিক ও উচ্চমাধ্যমিক। শুক্রবার মূল্যায়নের পদ্ধতি প্রকাশ করে পর্ষদ ও সংসদ। তারা জানায়, নবম শ্রেণির বার্ষিক পরীকা ও দশম শ্রেণির ইন্টারনাল ফর্মেটিভ অ্যাসেসমেন্টে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে দশমের মার্কশিট। আর উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে মাধ্যমিকের সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ৪টি বিষয়ের ৪০ শতাংশ ও একাদশ শ্রেণির থিওরি ও প্র্যাকটিক্যালের ৬০ শতাংশ নিয়ে তৈরি হবে রেজাল্ট। 
       

আরও পড়ুন- ২৪ জুনের মধ্যে জমা দিতে হবে পড়ুয়াদের নবম শ্রেণির নম্বর, স্কুলগুলিকে নির্দেশ পর্ষদের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
    

 

 

.