নির্যাতিতার মরদেহ নিয়ে মিছিলের পর শেষকৃত্য হল নিমতলা মহাশ্মশানে, খুনের অভিযোগ আনলেন বাবা-মা

মধ্যমগ্রামের নির্যাতিতার মরণ-যন্ত্রণা অব্যাহত। রাতভর দেহ নিয়ে টানাপোড়েনের পর সকালে উত্তপ্ত হয়ে উঠল নিমতলা শ্মশান চত্বর। পরিবার রাজি না হওয়ায় তার দেহ নিয়ে এখনও পুলিস ও পরিবারের মধ্যে টানাপোড়েন চলছে। পরিবারের সদস্যদের আপত্তি উপেক্ষা করে সাত তাড়াতাড়ি দেহ সত্কার করাতে চাইছে পুলিস। কিন্তু কিশোরীর পরিবার তা মানতে নারাজ। সত্কারের জন্য কিশোরীর দেহ আজ ফের নিমতলা শ্মশানে আনা হয়েছে।

Updated By: Jan 1, 2014, 10:25 PM IST

মধ্যমগ্রামে নির্যাতিতা কিশোরির মৃত্যুর পর রাজ্য তোলপাড়। পুলিস যেভাবে শাসক দলকে আড়াল করতে দেহ ছিনতাই করে তার প্রতিবাদে ঝড় উঠছে।

মধ্যমগ্রামের নির্যাতিতার মৃত্যু নিয়ে খবর এক নজরে (টাইমলাইন)--

বিকাল ৫.৩০টা- রাজ্য সরকারের উপর ভরসা নেই, রাজ্যপালকে বললেন নির্যাতিতার বাবা।

বিকাল ৫.০০টা- নিমতলা মহাশ্মশানে নির্যাতিতার শেষকৃত্য সম্পন্ন।

দুপুর ৩.৪৫টা- নির্যাতিতার মরদেহ নিয়ে মিছিল শুরু সিটু অফিস থেকে। দেহ নিয়ে মিছিল হবে মৌলালি পর্যন্ত। এরপর দেহ নিয়ে যাওয়া হবে নিমতলায়।

দুপুর ২.৩০- মধ্যমগ্রামকাণ্ডের সিবিআই তদন্তের দাবি কংগ্রেসের।

দুপুর ২.১৫টা- বাড়ি থেকে জিনিসপত্র এনে দেওয়া পর্যন্ত তিনি মেয়ের দেহ সত্‍কার করবেন না বলে নির্যাতিতার বাবা জানালেন। ফলে সিটু অফিসে এখনও রয়েছে মৃতদেহ।

দুপুর ২টা- নির্যাতিতা কিশোরীর দেহ সত্‍কার নিয়ে ফের জটিলতা তৈরি হল।

এই ঘটনার প্রতিবাদে আজ ও কাল ধিক্কার মিছিলের ডাক বামফ্রন্টের। জানালেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

দুপুর ১টা- দোষীদের চরম শাস্তি ও নিরাপত্তার দাবি জানিয়ে আজ রাজ্যপালের সঙ্গে দেখা করতে যান মধ্যমগ্রামকাণ্ডের নির্যাতিতার পরিবার৷ রাজভবনে আসেন মৃতের মা, বাবা এবং জামাইবাবু৷ সঙ্গে ছিলেন বাম নেতৃত্ব৷

এয়ারপোর্ট থানার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

সকাল ১১.১৫টা- মধ্যমগ্রামে নির্যাতিতার মৃত্যুর ঘটনায় পুলিসের ভূমিকা ঠিক ছিল না বলে মনে করেন জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন মমতা শর্মা।

সকাল ১১টা-নির্যাতিতার যে হাসপাতালে মৃত্যু হয়েছিল, সেই আরজিকর হাসপাতালের সুপারের বিরুদ্ধে খুনের মমলা দায়ের করা হল। পরিকল্পিত হত্যার অভিযোগ দায়ের করা হয়েছে সুপারের বিরুদ্ধে। অভিযোগ আরজিকর হাসপাতালের সুপার দিব্যেন্দু গৌতম সাক্ষ্যদান ঠেকাতেই এসএসকেএম রেফার করা হয়নি ।

সকাল ১০.৩০টা- সিটুর রাজ্ দফতরে এল মৃতদেহ। বের হবে শোক মিছিল

সকাল ৯.১৫টা- মৃত্যুর আগে চাঞ্চল্যকর জবানবন্দি নির্যাতিতার। মৃত্যুর আগে নির্যাতিতা বলেন, তিনি নিজে গায়ে আগুন লাগাননি, বাড়িতে কেউ না থাকাপ সুযোগে আগুন লাগিয়ে দেওয়া হয়।

সিটু অফিস থেকে নিমতলায় শেষকৃত্য সম্পন্ন হবে।

সকাল ৯টা- নির্যাতিতার মরদেহ সিটু অফিসে নিয়ে যাওয়া হচ্ছে। শ্যামল চক্রবর্তীর নেতৃত্বে সিটু অফিসে নিয়ে যাওয়া হচ্ছে মৃতদেহ। সঙ্গে সুজন চক্রবর্তী, রাজদেও গোয়ালা সহ সিপিআইএমের শীর্ষ নেতৃত্ব।

সকাল ৮টা- রাতভর দেহ নিয়ে টানাপোড়েনের পর সকালে উত্তপ্ত হয়ে উঠল নিমতলা শ্মশান চত্বর।

গতকাল পুলিস যেভাবে দেহ ছিনতাই করেছে, আজ সকালেও তার নিন্দায় সরব হয়েছেন শ্মশান চত্বরের মানুষ। কয়েকজন বিক্ষোভও দেখান। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শ্মশান চত্বরে বড় পুলিসবাহিনী মোতায়েন করা হয়েছে। কিশোরীর সত্কার সেরে ফেলতে মরিয়া পুলিস। অন্যদিকে তা আটকাতে মরিয়া পরিবার। দুইয়ের টানাপোড়েনে শ্মশানচত্বরে পড়ে রয়েছে কিশোরীর দেহ।

বাড়ি থেকে পিস হাভেনে নিয়ে যাওয়া হচ্ছিল মৃতার দেহ। অভিযোগ, সেইসময় মাঝপথ থেকে দেহ নিয়ে শ্মশানের পথে রওনা দেয় পুলিস।

এর আগে শেষ অবধি থেমে যায় জীবনযুদ্ধ। বছরের শেষদিনে মধ্যমগ্রামের নির্যাতিতার জীবনাবসান হল। আরজিকরে ভর্তি ছিল এই নির্যাতিতা কিশোরী। ধর্ষণের অভিযোগ তোলার জন্য একটানা হুমকি এবং কুত্‍সা সহ্য করতে না পেরে গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করে গণধর্ষণের শিকার ওই কিশোরী। ঘটনাটি ঘটেছিল এয়ারপোর্ট আড়াই নম্বর এলাকায়।

বাবা অসুস্থ বলে ডেকে নিয়ে গিয়ে গত ২৫ অক্টোবর মধ্যেমগ্রামে ওই কিশোরীকে গণধর্ষণ করে কয়েকজন যুবক। পরদিন থানায় অভিযোগ জানায় কিশোরীর পরিবার। কিশোরীর মেডিক্যাল টেস্টও করা হয়। মেডিক্যাল টেস্ট সেরে ফেরার পথে তুলে নিয়ে গিয়ে ফের গণধর্ষণ করা হয় কিশোরীকে। এই ঘটনায় ৬জনকে গ্রেফতারও করে পুলিস।

এরপর থেকে ধৃত দুষ্কৃতীদের সঙ্গীরা অভিযোগ তুলে নেওয়ার জন্য ক্রমাগত হমকি দিতে থাকে ওই পরিবারকে। আতঙ্কে মধ্যমগ্রাম ছেড়ে এয়ারপোর্ট দু নম্বর গেটের কাছে বাড়ি ভাড়া নিয়ে থাকতে শুরু করে পরিবার। অভিযোগ, সেখানেও চলে আসে দুষ্কৃতীদের সঙ্গীরা।

অভিযোগ তোলার জন্য ক্রমাগত হুমকি দেওয়া হয় পরিবারকে। একইসঙ্গে কিশোরীর নামে কুত্‍সা ছড়ানোর কাজ চলতে থাকে। ওই পরিবারের বাড়িতে হানা দেয় দুষ্কৃতীরা। হুমকির পাশাপাশি চলে কুত্‍সা । অসম্মান সহ্য করতে না পেরে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা করে কিশোরী। গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় আরজি করে ভর্তি করা হয়েছে তাকে।

.