৩৫ হাজার ক্লাবকে ২০০ কোটির খয়রাতি, ভোটের আগে কল্পতরু মুখ্যমন্ত্রী

সামনেই ভোট। তাই ফের কল্পতরু মুখ্যমন্ত্রী। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আজ ক্লাবগুলির জন্য দেদার অনুদানের ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরজন্য রাজকোষ থেকে খরচা হবে প্রায় ২০০ কোটি টাকা। রাজ্যের বেহাল আর্থিক অবস্থার মধ্যেও এই খয়রাতিতে সরব বিরোধীরা।

Updated By: Dec 1, 2015, 04:31 PM IST
৩৫ হাজার ক্লাবকে ২০০ কোটির খয়রাতি, ভোটের আগে কল্পতরু মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: সামনেই ভোট। তাই ফের কল্পতরু মুখ্যমন্ত্রী। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আজ ক্লাবগুলির জন্য দেদার অনুদানের ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরজন্য রাজকোষ থেকে খরচা হবে প্রায় ২০০ কোটি টাকা। রাজ্যের বেহাল আর্থিক অবস্থার মধ্যেও এই খয়রাতিতে সরব বিরোধীরা।

জানুয়ারি মাসে একই ভাবে ক্লাবগুলির জন্য সরকারি অনুদানের ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবারও সেই ট্র্যাডিশন বজায় রাখলেন তিনি।

দুই লক্ষ টাকা করে চার হাজার ক্লাবের জন্য খরচ হবে আশি কোটি টাকা। এক লক্ষ টাকা করে ছয় হাজার ক্লাবের জন্য খরচ ষাট কোটি। এছাড়া জেলায় জেলায় ফুটবল প্রতিযোগিতার আয়োজন করে রাজ্য সরকার। জঙ্গলমহলে অংশ নেয় তিরিশ হাজার ক্লাব। ডুয়ার্সে দশ হাজার ক্লাব এবং সুন্দরবনে পনেরো হাজার ক্লাব। সব মিলিয়ে পঁয়ত্রিশ হাজার ক্লাব। তারজন্য প্রত্যেক ক্লাবকে জার্সি বিতরণ করা হয়। খেলোয়াড়দের হাতখরচের জন্য বরাদ্দ দেড় হাজার টাকা। আনুষঙ্গিক খরচ যোগ করলে, খয়রাতির জন্য রাজকোষের গচ্চা প্রায় দুশো কোটি টাকা।

ঘোষণা আরও আছে। ফুটবল প্রতিযোগিতা আয়োজনের জন্য কলকাতা ও রাজ্য পুলিসের প্রত্যেক থানাকে এক লক্ষ টাকা দেওয়ার কথা বলেন মুখ্যমন্ত্রী।

কলকাতা পুলিসের আওতায় রয়েছে ৬৯টি থানা। রাজ্য পুলিসের আওতায় থানার সংখ্যায় সাড়ে চারশোরও বেশি। ফলে অনুদানের অঙ্ক আরও পাঁচ কোটি চব্বিশ লক্ষ টাকা ছাড়াবে বলেই মনে করা হচ্ছে।

রাজ্যের বেহাল আর্থিক অবস্থা নিয়ে বারবারই সরব মুখ্যমন্ত্রী। কেন্দ্রের বিরুদ্ধে বিভিন্ন প্রকল্পের টাকা বন্ধ করে দেওয়ারও অভিযোগ করেছেন তিনি। এছাড়াও ঋণ বাবদ মোটা টাকা সুদ দিতে হয় বলেও দাবি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেও কিভাবে খয়রাতির নামে ক্লাবগুলিকে সরকারি টাকায় অনুদান দেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

.