রাষ্ট্রসংঘের ডাকে নেদারল্যান্ডস যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Last Updated: Sunday, June 18, 2017 - 20:15
রাষ্ট্রসংঘের ডাকে নেদারল্যান্ডস যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ওয়েব ডেস্ক: বিশ্ব মানচিত্রে বঙ্গ উদয়। রাষ্ট্রসংঘের ডাকে নেদারল্যান্ডস যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হেগ শহরে পাবলিক সার্ভিস ফোরামে আমন্ত্রিত তিনি। রাজ্যের কল্যাণমূলক প্রকল্পগুলি রাষ্ট্রসংঘের মনোনয়ন পেয়েছে। পশ্চিমবঙ্গ সেরার শিরোপা পেলে তা গোটা দেশের পক্ষেই গর্বের বিষয় হবে।

বিশ্বের কোথায় জন পরিষেবায় কী সাফল্য আসছে এটা তা তুলে ধরার একটা আন্তর্জাতিক মঞ্চ। সহজ ভাষায় এটাই রাষ্ট্রসংঘের বিশ্ব জনসেবা ফোরাম। মনোনয়নের সময় নজর দেওয়া হয় ৩টি বিষয়ের ওপর। 

দরিদ্রতম মানুষটির কাছে জনপরিষেবা পৌছচ্ছে কি?

জন পরিষেবার স্বচ্ছতা ও দুর্নীতিমুক্ত ব্যবস্থা রয়েছে কি?

স্বাস্থ্য পরিষেবায় অভিনবত্ব এবং দক্ষতায় কে এগিয়ে?

চূড়ান্ত তালিকা তৈরির জন্য বিশ্বকে ৫টি বিভাগে ভাগ করে পারফরম্যান্স বিচার করেছে রাষ্ট্রসংঘ। আফ্রিকা, এশিয়া-প্যাসিফিক, ইউরোপ-উত্তর আমেরিকা,  দক্ষিণ আমেরিকা-ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং পশ্চিম এশিয়া। এই ৫টি অঞ্চলের ৬৩ টি দেশের ৫৫২ টি প্রতিষ্ঠান এবারের ফোরামে মনোনয়ন পেয়েছে । জনপরিষেবা প্রকল্পে সাফল্যের জোরে রাষ্ট্রসংঘের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গও।

ক্ষমতায় আসার পরেই জন পরিষেবায় বিশেষ জোর দেন মুখ্যমন্ত্রী। কন্যাশ্রী প্রকল্পে দরিদ্র পরিবারের প্রায় ৮৭ লক্ষ ছাত্রী উপকৃত হয়েছেন। ন্যায্যমূল্যের ওষুধ, সবুজ সাথীর মতো প্রকল্পও জন পরিষেবায় আন্তর্জাতিক বিশ্বের নজর কেড়েছে। কেন্দ্রীয় প্রকল্প ১০০ দিনের কাজও সাফল্যের সঙ্গে চালানোর দাবি জানায় রাজ্য সরকার সেই দাবি যে ভিত্তিহীন নয়, রাষ্ট্রসংঘের আমন্ত্রণেই তার প্রমাণ মিলল। সোমবার নেদারল্যান্ডসে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। একনজরে দেখে নেব তাঁর সফরসূচি।

১৯ সে জুন রাতে আমস্টারডামে পৌছবেন মুখ্যমন্ত্রী, সেখান থেকে যাবেন হেগ শহরে। ২০ সে জুন রয়্যাল ডাচ ফুটবল অ্যাসোসিয়েশনের সঙ্গে খেলোয়াড় বিনিময় সংক্রান্ত মউ স্বাক্ষর। উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী অমিত মিত্র । ২১সে জুন স্থানীয় বণিকসভার সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক, থাকবেন রাজ্যের শিল্প প্রতিনিধিরাও । ২২ সে জুন রাষ্ট্রসংঘের জনপরিষেবা ফোরামের উদ্বোধন । ২৩ সে জুন জন পরিষেবায় সেরা সংস্থাকে বেছে নিয়ে পুরস্কার ঘোষণা  । রাজ্যের কল্যাণমূলক প্রকল্পগুলি আন্তর্জাতিক স্বীকৃতি পেলে তা গোটা দেশের পক্ষেই গৌরবের হবে । মুখ্যমন্ত্রীর নেদারল্যান্ডস সফরে সঙ্গী আমরাও। সোমবার থেকে সফরের খুঁটিনাটি আপডেট পেতে চোখ রাখুন।



First Published: Sunday, June 18, 2017 - 20:15
comments powered by Disqus