পুরভোটের আগে মুখ্যমন্ত্রীর মাস্টারস্ট্রোক, হকারদের আইনি স্বীকৃতির ঘোষণা

পুরভোটের নির্ঘণ্ট ঘোষণার ঠিক আগে মুখ্যমন্ত্রীর মাস্টারস্ট্রোক। রাজ্যের হকারদের আইনি স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।  অসংগঠিত শ্রমিক হিসেবে হকাররা পাবেন সামাজিক সুরক্ষার অধিকারও।

Updated By: Mar 13, 2015, 07:31 PM IST
পুরভোটের আগে মুখ্যমন্ত্রীর মাস্টারস্ট্রোক, হকারদের আইনি স্বীকৃতির ঘোষণা

কলকাতা: পুরভোটের নির্ঘণ্ট ঘোষণার ঠিক আগে মুখ্যমন্ত্রীর মাস্টারস্ট্রোক। রাজ্যের হকারদের আইনি স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।  অসংগঠিত শ্রমিক হিসেবে হকাররা পাবেন সামাজিক সুরক্ষার অধিকারও।

আগামী বছরেই বিধানসভা নির্বাচন। কড়া নাড়ছে পুরভোট। গুরুত্বপূর্ণ রাজনৈতিক সন্ধিক্ষণে হকার নীতি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

হকার দৌরাত্মের প্রতিবাদে এগারোই মার্চ থেকে তিনদিনের ধর্মঘট করেছেন নিউ মার্কেটের নয়টি বাজারের পাঁচ হাজার ব্যবসায়ী।  মুখ্যমন্ত্রীকে মাথায় রাখতে হয়েছে ব্যবসায়ীদের অভিযোগও। মুখ্যমন্ত্রীর ঘোষণায় তাই ধরা পড়েছে দুকুল রক্ষার চেষ্টা।

কী হবে রাজ্য সরকারের নতুন হকার নীতি?

এখন পর্যন্ত রাজ্যের প্রতিটি হকারকে নথিভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নথিভুক্তিকরণের জন্য পনেরোই জুলাই থেকে  পনেরোই সেপ্টেম্বরের মধ্যে হকারদের দরখাস্ত করতে বলা হয়েছে।
 
দরখাস্তে নাম, বয়স, ঠিকানা,  কোন পণ্যের হকারি, কতবছর ধরে কোথায় হকারি এই তথ্যগুলি দিতে হবে।  

নথিভুক্তকরণের জন্য কলকাতা পুরসভায় খোলা হবে বিশেষ কাউন্টার। টোল ফ্রি নম্বরের মাধ্যমে অনলাইনেও দরখাস্ত করতে পারবেন হকাররা। টোল ফ্রি নম্বরগুলি হল, 033-22269909, 033-22861212 এবং 18003453375

সেপ্টেম্বর পর্যন্ত দরখাস্ত গ্রহণের পর জানুয়ারি পর্যন্ত চলবে স্ক্রুটিনি। দুহাজার ষোলোয়, বাংলা চোদ্দশো তেইশ সালের পয়লা বৈশাখ হকারদের হাতে তুলে দেওয়া হবে স্বীকৃতিপত্র

সামাজিক স্বীকৃতির জন্য হকারদের অসংগঠিত শ্রমিকদের আওতায় আনবে রাজ্য সরকার। তাঁরা পাবেন প্রভিডেন্ট ফান্ডের অধিকার।

সামাজিক সুরক্ষার সুবিধা পাবেন রেলের হকাররাও। নতুন হকার বিধি তৈরির জন্য আমলা, পুলিস প্রশাসনের কর্তা ও পুরকর্তাদের নিয়ে একটি উচ্চপর্যায়ের কমিটি গড়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রতি ফুটপাতে দোকানদার ও পথচারীর জায়গা ছেড়ে হকারদের জায়গা দেবে ওই কমিটি। ক্ষেত্র বিশেষে পুনর্বাসনের ব্যবস্থাও হবে।

 

.