শিল্প সম্মেলনের প্রস্তুতি নিয়ে শিল্পপতিদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর

রাজ্যে শিল্প সম্মেলনের প্রস্তুতি নিয়ে নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী। জানুয়ারির ওই শিল্প সম্মেলনের জন্য আগেই একটি কোর কমিটির অধীনে আটটি সেক্টোরাল কমিটি তৈরি করেছে রাজ্য সরকার। সোমবার সেই সবকটি কমিটির সদস্যরাই আলোচনায় বসেছিলেন নবান্নে।সিঙ্গাপুর সফরের পরই  শিল্পপতিদের সঙ্গে নিয়ে রাজ্যে লগ্নি টানতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। ঠিক হয়, জানুয়ারিতে  রাজারহাটের ইকোপার্কে আয়োজন করা হবে একটি শিল্প সম্মেলনের। সেই সম্মেলনক সফল করতেই পাঁচই সেপ্টেম্বর নবান্নে সিঙ্গাপুরে সফরসঙ্গী শিল্পপতিদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই রাজ্যের বিভিন্ন শিল্পক্ষেত্রকে বিদেশের সামনে তুলে ধরতে একটি কোর কমিটির অধীনে আলাদা আলাদা করে আটটি সেক্টোরাল কমিটি তৈরির সিদ্ধান্ত হয়।  

Updated By: Sep 23, 2014, 09:17 AM IST
শিল্প সম্মেলনের প্রস্তুতি নিয়ে শিল্পপতিদের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর

কলকাতা: রাজ্যে শিল্প সম্মেলনের প্রস্তুতি নিয়ে নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী ও শিল্পমন্ত্রী। জানুয়ারির ওই শিল্প সম্মেলনের জন্য আগেই একটি কোর কমিটির অধীনে আটটি সেক্টোরাল কমিটি তৈরি করেছে রাজ্য সরকার। সোমবার সেই সবকটি কমিটির সদস্যরাই আলোচনায় বসেছিলেন নবান্নে।সিঙ্গাপুর সফরের পরই  শিল্পপতিদের সঙ্গে নিয়ে রাজ্যে লগ্নি টানতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। ঠিক হয়, জানুয়ারিতে  রাজারহাটের ইকোপার্কে আয়োজন করা হবে একটি শিল্প সম্মেলনের। সেই সম্মেলনক সফল করতেই পাঁচই সেপ্টেম্বর নবান্নে সিঙ্গাপুরে সফরসঙ্গী শিল্পপতিদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই রাজ্যের বিভিন্ন শিল্পক্ষেত্রকে বিদেশের সামনে তুলে ধরতে একটি কোর কমিটির অধীনে আলাদা আলাদা করে আটটি সেক্টোরাল কমিটি তৈরির সিদ্ধান্ত হয়।  

এই আটটি ক্ষেত্র হল, নগর পরিকাঠামো ও আবাসন কমিটি, তথ্যপ্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াকরণ, ক্ষুদ্র ও মাঝারিশিল্প, স্বাস্থ্য ও শিক্ষা, ম্যানুফ্যাকচারিং, বিদ্যুত্‍ এবং পর্যটন। এই প্রতিটি ক্ষেত্রের সেক্টোরাল কমিটিগুলিতে সরকারের প্রতিনিধিদের সঙ্গে রয়েছেন একজন  করে শিল্পপতি।

সোমবার নবান্নে বৈঠকে বসেছিলেন এই সবকটি কমিটির সদস্যরা। জানুয়ারির শিল্প সম্মেলনে কারা কারা আসবেন, তাতে কি আলোচনা হতে পারে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় ওই বৈঠকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও ওই বৈঠকে ছিলেন শিল্পমন্ত্রী এবং রাজ্যের রাজ্যের মুখ্যসচিব।

.