Mamata Banerjee: 'পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়...!' মুখ্যমন্ত্রীর রোম সফরে 'না' বিদেশ মন্ত্রকের

আগামী ৬ এবং ৭ অক্টোবর বিশ্ব শান্তি বৈঠকে আমন্ত্রণ পান মুখ্যমন্ত্রী। 

Updated By: Sep 25, 2021, 02:23 PM IST
Mamata Banerjee: 'পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়...!' মুখ্যমন্ত্রীর রোম সফরে 'না' বিদেশ মন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রীর রোম সফরে বিদেশ মন্ত্রকের (Ministry of External Affairs) 'না'। মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে অনুষ্ঠান সঙ্গতিপূর্ণ নয়। এই যুক্তিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সফরে 'না' বিদেশ মন্ত্রক (MEA)। অক্টোবরে বিশ্ব শান্তি বৈঠকে আমন্ত্রণ পান মমতা (Mamata Banerjee)। 

নিয়ম অনুযায়ী ওই অনুষ্ঠানে যাওয়ার জন্য বিদেশ মন্ত্রকের (Ministry of External Affairs) অনুমতি লাগত। তবে সেই অনুমতি বাতিল করল সংশ্লিষ্ট মন্ত্রক। এই ঘটনার সমালোচনা করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, "অত্যন্ত লজ্জার ব্যাপার। নেতিবাচক সিদ্ধান্ত। কেন্দ্রের অনুমতি দেওয়াটা শুধুমাত্র ফর্ম্য়ালিটি। এই কাজের নিন্দা করছি। জয়শংকর আগে বিদেশ সচিব ছিলেন। এখন বিজেপির পার্টি লাইন ফলো করছে। এর আগেও মোদীর বিদেশ মন্ত্রক শিকাগো যাওয়ার অনুমতি দেননি।" 

আরও পড়ুন: Cyclone Gulab: 'গুলাব' আতঙ্কে ত্রস্ত পূর্ব ভারত, কী ভাবে হল এই ঘূর্ণিঝড়ের নামকরণ?

পাল্টা বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, "এটা স্পর্শ্বকাতর বিষয়। শান্তির আড়ালে বহু জায়গায় বহু কিছু ঘটে। একজন রাজ্যের মুখ্যমন্ত্রীর বক্তব্য রাখা হয়ত যথেষ্ট নয়, বিদেশ মন্ত্রক এমনটা মনে করে থাকতে পারে। সেজন্য অনুমতি দেয়নি।" এর আগে গত বছর অক্সফোর্ডে ভাষণ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু শেষ মুহূর্তে সেই অনুষ্ঠান বাতিল হয়। যা নিয়ে রাজনৈতক তরজা তুঙ্গে ওঠে। 

আগামী ৬ এবং ৭ অক্টোবর ওই বৈঠকে আমন্ত্রণ পান মুখ্যমন্ত্রী। পত্রের শুরুতেই সামাজিক ক্ষেত্রে মমতা বন্দোপাধ্যায়ের অবদানের জন্য তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন রোমের Community of Sant'Egidio এর সভাপতি প্রফেসর মার্কো ইমপ্যাগলিয়াজো। চিঠিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে তিনি লেখেছিলেন, 'গত দশ বছরে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য, সামাজিক ন্যায় প্রতিষ্ঠা ও দেশের উন্নয়নে আপনার অবদানের জন্য ব্যক্তিগত অভিনন্দন।' এরপর তিনি তাঁদের সংগঠন সম্পর্কে সংক্ষেপে জানান যে সামাজিক ন্যায়, বিশ্ব শান্তি, সৌভ্রাতৃত্ববোধ, দুঃস্থদের সাহায্য ও অসহায়দের হয়ে কাজ করে Community of Sant'Egidio সংগঠন। এই সংগঠনের সব কর্মীই স্বেচ্ছাসেবী, যাঁরা সামাজিক ন্য়ায় ও দুঃস্থদের জন্য কয়েক দশক ধরে লড়াই করে চলেছেন। আটের দশকের দ্বিতীয় ভাগ থেকে Community of Sant'Egidio-র 'Peoples and Religions' বিভাগ বিশ্বের সব ধর্মগুরু এবং ক্রিশ্চান চার্চের মধ্যে নিয়মিত কথোপকথনের আয়োজন করে। তার সঙ্গেই সংযুক্ত হন আন্তর্জাতিক রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। পৃথিবী জোড়া ন্যায় ও শান্তি প্রতিষ্ঠাই তাঁদের সার্বিক উদ্দেশ্য।

আরও পড়ুন: Cyclone Gulab: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব', বিপদ এড়াতে কী কী সতর্কতা নেবেন জানুন

বিশ্বজুড়ে শান্তির বার্তা আরও ছড়িয়ে দিতে সমস্ত ধর্মগুরুদের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। বিশ্ব শান্তি বৈঠকে আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন পোপ ফ্রান্সিস। আমন্ত্রণ রয়েছে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলার। মিশরের ইমাম আহমেদ আল তায়িবও রয়েছেন আমন্ত্রিতদের তালিকায়।

.