Mamata Banerjee: কপ্টারের জরুরি অবতরণে চোট, আজই উডবার্নে মুখ্যমন্ত্রীর হাঁটুতে আর্থোস্কপি!

আর্থোস্কপির মাধ্যমে হাঁটুতে জমা জল মানে হাঁটুতে যে ফ্লুইড জমা হয়েছে তা বের করা হবে। এই গোটা প্রসেসটাই 'আলট্রাসাউন্ড গাইডেড'। এটি করার জন্য একটি ছোট 'ইনসেশন' করা হবে। 

Updated By: Jul 6, 2023, 02:55 PM IST
Mamata Banerjee: কপ্টারের জরুরি অবতরণে চোট, আজই উডবার্নে মুখ্যমন্ত্রীর হাঁটুতে আর্থোস্কপি!

মৈত্রেয়ী ভট্টাচার্য: এসএসকেএম-এ মুখ্যমন্ত্রী। হাঁটুর চিকিৎসার জন্য আজই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের উপর প্রসিডিওর করা হবে বলে হাসপাতাল সূত্রে খবর। তাঁর লিগামেন্টের ইনজুরি ঠিক করতেই একটি ছোট প্রসিডিওর করা হবে। যাকে চিকিৎসা পরিভাষায় 'আর্থোস্কপি' বলা হয়। সূত্রের খবর, এদিন এসএসকেএম-এ পৌঁছনোর পর ইউসিএম বিল্ডিংয়ে প্রথমে ডেক্সা স্ক্যান হয় মুখ্যমন্ত্রীর। তারপর সেখান থেকে বেরিয়ে উডবার্ন ওয়ার্ডে যান তিনি। সেইসময় সাংবাদিকদের 'দিদি কেমন আছেন' প্রশ্নের উত্তরে অবশ্য কিছু বলেননি মুখ্যমন্ত্রী। শুধু হাত নাড়েন তিনি।

এখন, প্রশ্ন হচ্ছে আর্থোস্কপি কী? আর্থোস্কপির মাধ্যমে হাঁটুতে জমা জল মানে হাঁটুতে যে ফ্লুইড জমা হয়েছে তা বের করা হবে। এই গোটা প্রসেসটাই 'আলট্রাসাউন্ড গাইডেড'। এটি করার জন্য একটি ছোট 'ইনসেশন' করা হবে। মানে একটি ছোট জায়গায় কাটা হবে। সেখান থেকেই ফ্লুইডটা বের করে নেওয়া হবে। আর এই সবটাই করা হবে আলট্রাসাউন্ড গাইডেন্সের মাধ্যমে। এখন এই আর্থোস্কপি হওয়ার পর হাঁটুকে বেশ কিছুদিনের জন্য বিশ্রাম দিতে হবে। ওদিকে সাধারণভাবে এই আর্থ্রোস্কপি করার আগে বোন ডেনসিটি দেখা হয়। সেই বোন ডেনসিটি দেখা হয় একটি স্ক্যানের মাধ্যমে। যার নাম ডেক্সা স্ক্যান। ইউসিএম বিল্ডিংয়ে যেটা করা হয়েছে বলে সূত্রের খবর।

বুধবার থেকেই উডবার্ন ওয়ার্ডের সাড়ে ১২ নম্বর কেবিন মুখ্যমন্ত্রীর জন্য প্রস্তুত করা হয়েছে। মূলত, ফিজিক্যাল মেডিসিন বিভাগের চিকিৎসকরাই প্রসিডিওর করবেন। ফিজিক্যাল মেডিসিনের বিভাগীয় প্রধান রাজেশ প্রামাণিকই গোটা প্রসিডিওরটা করবেন। রেডিওলজির বিভাগীয় প্রধান অর্চনা সিং গোটা প্রসিডিওরের তত্বাবধানে থাকবেন। উল্লেখ্য, গতকালই প্রসিডিওরের জন্য ওটি প্রস্তুত করে রাখা হয়েছে। এখন রিপোর্ট আসার অপেক্ষা। রিপোর্ট সব ঠিক থাকলে, আজই করা হবে প্রসিডিওর। প্রসঙ্গত, ক্রান্তি থেকে বাগডোগরার পথে দুর্যোগের মুখে পড়ে মুখ্যমন্ত্রীর কপ্টার। বিপদ এড়াতে মমতা বন্দ্যোপাধ্যায়ের কপ্টারের জরুরি অবতরণ করা হয়। আবহাওয়া এতটাই খারাপ ছিল যে কপ্টার নামানো যায়নি। তাই কপ্টারের মুখ অন্য দিকে ঘুরিয়ে দেন পাইলট। শেষ পর্যন্ত শালুগাড়ার কাছে সেবক সেনাছাউনিতে জরুরি অবতরণ হয় কপ্টারের। হেলিকপ্টারের জরুরি অবতরণের জেরে তখনই পায়ে ও কোমরে চোট পান তৃণমূল সুপ্রিমো।

হাঁটু ও হিপ জয়েন্টের লিগামেন্টে চোট পান মমতা। তারপর এসএসকেএম-এ চিকিৎসাও করান। ডাক্তাররা সেদিনই মুখ্যমন্ত্রীকে ভর্তি হওয়ার পরামর্শ দেন। কিন্তু বাড়ি থেকেই চিকিৎসা করাবেন বলে জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেই মতো চিকিৎসকদের পর্যবেক্ষণেই ছিলেন মুখ্যমন্ত্রী। বাড়িতেই ফিজিওথেরাপিও চলছিল। তবে এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি মাইনর ওটি হতে পারে বলে শোনা যাচ্ছে। এখন শনিবার রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তার আগেই সেক্ষেত্রে অস্ত্রোপচার হতে চলেছে মুখ্যমন্ত্রীর। এখন চোট পাওয়ার পর থেকে বাড়িতেই রয়েছেন মুখ্যমন্ত্রী। ভার্চুয়ালি জনসভা করছেন তিনি। ভোট প্রচারে সরাসরি মানুষের কাছে পৌঁছতে না পারার জন্য দুঃখ প্রকাশও করেছেন তিনি ৷

আরও পড়ুন, আগুন-রক্ত নিয়ে খেলা চলছে, দায়িত্ব পালনে সম্পূর্ণ ব্যর্থ কমিশনার: রাজ্যপাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.