পারিবারিক আয়োজনেই হবে মৃণাল সেনের শেষকৃত্য, দেহ রাখা হল পিস ওয়ার্ল্ডে

পিস ওয়ার্ল্ডে শায়িত থাকবে মরদেহ।

Updated By: Dec 30, 2018, 04:05 PM IST
পারিবারিক আয়োজনেই হবে মৃণাল সেনের শেষকৃত্য, দেহ রাখা হল পিস ওয়ার্ল্ডে

নিজস্ব প্রতিবেদন : নিজেদের মতো করে প্রয়াত মৃণাল সেনের অন্ত্যেষ্টি করতে চান পরিজনরা। পারিবারিক পরিসরেই হবে বিশিষ্ট পরিচালকের শেষকৃত্য। প্রয়াত পরিচালকের পরিবার সূত্রে এমনটাই জানা গিয়েছে।

পারিবারিক চিকিত্সক জানিয়েছেন, মৃণাল সেনের ইচ্ছা অনুযায়ী সরকার, জনসাধারণ কারও পক্ষ থেকে কোনও মালা গ্রহণ করা হবে না। তাই মাল্যদানের কোনও ব্যবস্থা থাকবে না। একমাত্র ছেলে কুণাল সেন বর্তমানে বিদেশে রয়েছেন। ২ জানুয়ারি শিকাগো থেকে কলকাতা ফিরছেন তিনি। তারপরই মৃণাল সেনের অন্ত্যেষ্টি করা হবে। এই কদিন পিস ওয়ার্ল্ডে শায়িত থাকবে মরদেহ।

 প্রয়াত মৃণাল সেন, বছর শেষে আরও এক নক্ষত্রপতন

বছর শেষের রবিবারে বাংলা সাংস্কৃতিক জগতের আরও একটি তারা খসল। চলে গেলেন মৃণাল সেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন বিশ্ব বরেণ্য পরিচালক। পরিবার সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে হৃদরোগে আক্রান্ত হন। সাড়ে ১০টা নাগাদ ভবানীপুরের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান পরিচালক।

পুনশ্চ মৃণাল, স্মরণ করলেন সৌমিত্র, মাধবী, অপর্ণা সেন ও অনিরুদ্ধ ধর

প্রবাদপ্রতিম এই পরিচালক আজীবন বামপন্থায় বিশ্বাসী ছিলেন। ছাত্রবস্থা থেকেই কমিউনিস্ট ভাবধারায় অনুপ্রাণিত হন। তবে কখনও পার্টিতে যোগদান করেননি। সক্রিয় রাজনীতিতে অংশগ্রহণ করেননি তিনি। যদিও পরবর্তীতে রাজ্যসভার মনোনীত সদস্য হয়েছিলেন মৃণাল সেন।

মৃণাল সেনের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে মুখ্যমন্ত্রী লিখেছেন, "মৃণাল সেনের মৃত্যুসংবাদে মর্মাহত। চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি।"

.