৪৫ সালের পরও বেঁচে ছিলেন নেতাজি! রাজ্যের ৬৪টি ফাইলে বাড়ল বিতর্ক

ফাইল প্রকাশের পরও রহস্য পিছু ছাড়ছে না নেতাজি ফাইলসের। দুহাজার এক থেকে দুহাজার পাঁচ সালের মধ্যে জাস্টিস মনোজ মুখার্জি কমিশনের সামনে রাজ্যের তরফে মোট ৬৪টি ফাইল পেশ করা হয়। নেতাজি গবেষকরা পর্যালোচনা করে দেখছেন, পেশ হওয়া ৬৪টি ফাইলের ১২টি ফাইল প্রকাশ করা হয়নি সদ্য প্রকাশিত নেতাজি ফাইলসে।

Updated By: Sep 20, 2015, 10:13 PM IST
৪৫ সালের পরও বেঁচে ছিলেন নেতাজি! রাজ্যের ৬৪টি ফাইলে বাড়ল বিতর্ক

ব্যুরো: ফাইল প্রকাশের পরও রহস্য পিছু ছাড়ছে না নেতাজি ফাইলসের। দুহাজার এক থেকে দুহাজার পাঁচ সালের মধ্যে জাস্টিস মনোজ মুখার্জি কমিশনের সামনে রাজ্যের তরফে মোট ৬৪টি ফাইল পেশ করা হয়। নেতাজি গবেষকরা পর্যালোচনা করে দেখছেন, পেশ হওয়া ৬৪টি ফাইলের ১২টি ফাইল প্রকাশ করা হয়নি সদ্য প্রকাশিত নেতাজি ফাইলসে।

নেতাজি গবেষকদের দাবি, উল্টে দেখা যাচ্ছে,  পেশ হওয়া ৬৪টি ফাইলের মধ্যে ১৩টি ফাইল মুখার্জি কমিশনের সামনে আনাই হয়নি। এছাড়াও নেতাজি গবেষকদের দাবি, নেতাজি অন্তর্ধান সংক্রান্ত ১৯৪১ ও ৪২-এর গুরুত্বপূর্ণ নথিগুলি প্রকাশিত নেতাজি ফাইলসে পাওয়া যায়নি।

১৯৪৫ সালে তাইহুকুকে বিমান দুর্ঘটনার কোনও প্রামাণ্য নথি নেই নেতাজি ফাইলসে। উল্টে ১৯৪৫ সালে নেতাজির জীবিত থাকার ইঙ্গিত পাওয়া যাচ্ছে এই ফাইলগুলি থেকে।

শিশির বসুকে লেখা অমিয়নাথ বসুর চিঠিতে উল্লেখ করা হয়, ৪৫ সালের পর রাশিয়া থেকে নেতাজির বেতার বার্তার কথা। নেতাজি গবেষক পূরবী রায়ও সে কথা অনেক আগেই তাঁর বইয়ে উল্লেখ করেন। সেই চিঠি পাওয়া গিয়েছে নেতাজি ফাইলসে। যা প্রমাণ করে ৪৫ সালের পরও নেতাজির জীবিত থাকার বিষয়টি।  ফাইল প্রকাশের পর নেতাজির বিয়ে নিয়েও অনেক বিতর্কই উঠে আসছে। এমিলি শেঙ্কলের সঙ্গে নেতাজির বিয়ে সংক্রান্ত কোনও প্রামাণ্য নথি নেই। এমিলির যে সকল চিঠি সামনে এসেছে, তাতে এমিলির কোনও সাক্ষর নেই।

শিশির বসুকে লেখা নেতাজির বাংলায় লেখা একটি চিঠি ভারতীয় গোয়েন্দাদের হাতে তুলে দেন এমিলি। নথিতে উল্লেখ থাকলেও চিঠিরও আসল মেমো কপিটি পাওয়া যায়নি নেতাজি ফাইলসে।

বিতর্ক থাকলেও সদ্য প্রকাশিত চৌষট্টিটি ফাইল থেকে নেতাজি অন্তর্ধান সংক্রান্ত নানা জোরালো তথ্য পাওয়া যাচ্ছে বলে গবেষকদের দাবি। আগামী দিনে কেন্দ্রের কাছে থাকা একশো তিরিশটি গোপন ফাইল প্রকাশে যা চাপ বাড়াচ্ছে। তা স্পষ্ট নরেন্দ্র মোদীর মন কি বাতের বেতার বার্তায়।

 

.