বিধানসভা ভোটের আগে সঙ্ঘের হাতেই রাজ্য দলের দায়িত্ব দিতে চাইছে বিজেপি

শেষমেশ সঙ্ঘেরই শরণ। বিধানসভা ভোটের আগে সঙ্ঘের হাতেই রাজ্য দলের দায়িত্ব দিতে চাইছে বিজেপি। আরএসএস ঘনিষ্ঠ দিলীপ ঘোষই রাজ্য বিজেপির পরবর্তী সম্ভাব্য সভাপতি। আর তা নিয়েই রাজ্য বিজেপি ও সঙ্ঘের অন্দরের টানাপোড়েন ক্রমশই বাড়ছে। রাজ্য বিজেপির নতুন সভাপতি হিসাবে দিলীপ ঘোষের নাম ঘোষণা এখন শুধুই সময়ের অপেক্ষা। কিন্তু রাজ্য বিজেপির একাংশ চাইছেন, দুহাজার ষোলো বিধানসভা ভোট পর্যন্ত দলের রাশ থাকুক রাহুল সিনহার হাতেই। আর তা নিয়েই আরএসএস এবং রাজ্য বিজেপির ঠান্ডা লড়াই জারি। সেই সঙ্ঘাত ছড়িয়ে পড়েছে দলের নিচুতলা পর্যন্ত। রাজ্য বিজেপির বিভিন্ন কমিটিতে কার লোক বেশি থাকবে তা নিয়েই চলছে দড়ি টানাটানি।

Updated By: Dec 2, 2015, 10:27 AM IST
 বিধানসভা ভোটের আগে সঙ্ঘের হাতেই রাজ্য দলের দায়িত্ব দিতে চাইছে বিজেপি

ওয়েব ডেস্ক: শেষমেশ সঙ্ঘেরই শরণ। বিধানসভা ভোটের আগে সঙ্ঘের হাতেই রাজ্য দলের দায়িত্ব দিতে চাইছে বিজেপি। আরএসএস ঘনিষ্ঠ দিলীপ ঘোষই রাজ্য বিজেপির পরবর্তী সম্ভাব্য সভাপতি। আর তা নিয়েই রাজ্য বিজেপি ও সঙ্ঘের অন্দরের টানাপোড়েন ক্রমশই বাড়ছে। রাজ্য বিজেপির নতুন সভাপতি হিসাবে দিলীপ ঘোষের নাম ঘোষণা এখন শুধুই সময়ের অপেক্ষা। কিন্তু রাজ্য বিজেপির একাংশ চাইছেন, দুহাজার ষোলো বিধানসভা ভোট পর্যন্ত দলের রাশ থাকুক রাহুল সিনহার হাতেই। আর তা নিয়েই আরএসএস এবং রাজ্য বিজেপির ঠান্ডা লড়াই জারি। সেই সঙ্ঘাত ছড়িয়ে পড়েছে দলের নিচুতলা পর্যন্ত। রাজ্য বিজেপির বিভিন্ন কমিটিতে কার লোক বেশি থাকবে তা নিয়েই চলছে দড়ি টানাটানি।
বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব চাইছেন, বিধানসভা ভোটের আগে রাজ্য দলের শীর্ষপদে পরিবর্তন করার হলে তা এখনই সেরে ফেলা প্রয়োজন। তাতে নতুন দায়িত্বপ্রাপ্ত নেতা ভোটমুখী সংগঠন সাজানোর সময় পাবেন।
দীর্ঘ টানাপোড়েনের পর রাহুল সিনহাকে সরিয়ে সঙ্ঘ ঘনিষ্ঠ দিলীপ ঘোষের নামেই সম্ভবত সিলমোহর পড়তে চলেছে। আর তাতেই রাজ্য বিজেপি ও আরএসএস টানাপোড়েন তুঙ্গে। কিন্তু কেন?
রাজ্য সংগঠনের সভাপতি পদে বদলের দাবিতে লোকসভা ভোটের পর থেকেই সরব হয়েছিল দলের একাংশ। তাদের মতে, লোকসভা ভোটের সময় সারা দেশের যে রাজনৈতিক হাওয়া এ রাজ্যেও এসে পড়েছিল তা কোনওভাবেই ধরে রাখতে পারেননি সভাপতি রাহুল। তারপর কলকাতা সহ রাজ্যের বিরানব্বইটি পুরসভার ভোটেও ব্যর্থতা স্পষ্ট হয়েছে। সভাপতি হিসাবে রাহুলের ঔদ্ধত্ব, তাঁর ব্যবহার কর্মীদের মধ্যে ক্ষোভের সঞ্চার করেছে। আর এখানেই পরিবর্তনের মুখ হিসাবে উঠে এসেছে দিলীপ ঘোষের নাম।
সঙ্ঘের প্রচারক হিসাবে দলের সঙ্গে দিলীপের ঘনিষ্ঠতা অনেক বেশি। গত এক বছরে রাজ্য দলের ফাঁকফোঁকর সম্পর্কে অবগত হয়েছেন তিনি। সেই সূত্রেই রাজ্য দলের সব গোষ্ঠীর নেতাদের সঙ্গে তাঁর সম্পর্ক ভাল। আর এই মুহূর্তে বিজেপি-আরএসএস টানাপোড়েনের মাঝে ক্রমশই স্পষ্ট হচ্ছে, সভাপতি নির্বাচনে শেষকথা বলবে সঙ্ঘই।

.