আজই খুলছে মাঝেরহাটের নতুন রাস্তা, শুরু হচ্ছে গাড়ি চলাচল

রেকর্ড সময়ে নতুন রাস্তা তৈরি করে ফেলল পূর্ত দফতর। মাত্র ২০ দিনে ওই রাস্তা তৈরি হয় গেল

Updated By: Oct 12, 2018, 10:50 AM IST
আজই খুলছে মাঝেরহাটের নতুন রাস্তা, শুরু হচ্ছে গাড়ি চলাচল

নিজস্ব প্রতিবেদন: পুজোর আগে ভালো খবর। আজ শুক্রবারই খুলে যাচ্ছে মাঝেরহাটের বিকল্প রাস্তা। শুরু হচ্ছে গাড়ি চলাচল। চালু হচ্ছে লেভেল ক্রসিং, বেইলি ব্রিজ। মাঝেরহাট সেতু ভাঙার পর ৩৬ দিন পর চালু হচ্ছে বিকল্প রাস্তা।

রেকর্ড সময়ে নতুন রাস্তা তৈরি করে ফেলল পূর্ত দফতর। মাত্র ২০ দিনে ওই রাস্তা তৈরি হয় গেল। নতুন একটি ব্রিজ বসানো, অ্যাপ্রোচ রাস্তা তৈরি করা সবই তৈরি হয়েছে এই সময়ে।

আরও পড়ুন-মমতার সঙ্গে লড়তে গেলে বিজেপিতে যোগদান না করে উপায় নেই অধীরের, বললেন মুকুল

আপাতত মূলত ছোট গাড়ি চলাচলের জন্য তৈরি করা হয়েছে ওই রাস্তা। বসানো হয়েছে বেইলি ব্রিজ। পাশাপাশি দুটি বেইলি ব্রিজ বসানো হয়েছে। প্রতিটি ব্রিজের দৈর্ঘ ২৫ মিটার।

মাঝেরহাট সেতু ভেঙে যাওয়ার পর দক্ষিণ কলকাতায় লাইফলাইনকে ছন্দে ফেরানো পূর্ত দফতরের কাছে একটি বড় কাজ ছিল। আর সেটাই ২০ দিনের মধ্যে করে দেখিয়েছে পূর্ত দফতর। লেভেল ক্রসিং থেকে সিগন্যাল পোস্ট মাত্র ৭ দিনের মধ্যে সরিয়ে উল্লেখযোগ্য কাজ করেছে রেলও।

আরও পড়ুন-গঙ্গা বাঁচাতে ১১২ দিন অনশনের পর মৃত্যু পরিবেশবিদের

নতুন রাস্তা তৈরিতে সবচেয়ে বড় সমস্যা ছিল খালের নরম মাটি। রাস্তা তৈরি করতে গিয়ে ব্রিজের যাতে কোনও ক্ষতি না হয় তার ওপরেও নজর রাখা হয়েছে। নরম মাটির তিরিশ মিটার নীচ থেকে পাইলিং করে ২৪টি পিলার বসানো হয়েছে। সেই পিলারের ওপরেই তৈরি হয়েছে নতুন রাস্তা। সাধারণত একটি বেইলি ব্রিজ বসাতে সময় লাগে ১০ দিন। এক্ষেত্রে ৭ দিনেই দুটি ব্রিজ বসিয়ে দিয়েছে গার্ডেনরিচ শিপ বিল্ডার্স।

 

.