গাড়ি দুর্ঘটনায় এবার থেকে সরাসরি দায়ের হবে খুনের মামলা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যে পথ আইন এবার আরও কড়া। বেপরোয়া গাড়ি চালানোর জেরে দুর্ঘটনা এবং তাতে কারোর মৃত্যু হলে, এবার থেকে সরাসরি দায়ের হবে খুনের মামলা। আইন করছে রাজ্য সরকার। পথ দুর্ঘটনায় কেউ আহত হলে, দায়ের হবে খুনের চেষ্টার মামলা। নবান্নে সাংবাদিক বৈঠকে এই ঘোষণা মুখ্যমন্ত্রীর।      

Updated By: Nov 9, 2016, 08:15 AM IST
 গাড়ি দুর্ঘটনায় এবার থেকে সরাসরি দায়ের হবে খুনের মামলা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ওয়েব ডেস্ক: রাজ্যে পথ আইন এবার আরও কড়া। বেপরোয়া গাড়ি চালানোর জেরে দুর্ঘটনা এবং তাতে কারোর মৃত্যু হলে, এবার থেকে সরাসরি দায়ের হবে খুনের মামলা। আইন করছে রাজ্য সরকার। পথ দুর্ঘটনায় কেউ আহত হলে, দায়ের হবে খুনের চেষ্টার মামলা। নবান্নে সাংবাদিক বৈঠকে এই ঘোষণা মুখ্যমন্ত্রীর।      

ড্রাইভিং লাইসেন্স দেওয়ার ক্ষেত্রেও এবার রাজ্যে কড়াকড়ি বাড়ছে। তিন বার ট্রাফিক আইন ভাঙলেই, বাতিল হবে লাইসেন্স। বড় বাস বা লরি কিংবা ট্রাকের ক্ষেত্রে বাতিল হবে পারমিট। যে সব সংস্থা লাইসেন্স দেয়, তাদের ক্ষেত্রেও আরও কঠোর হচ্ছে নিয়ম-কানুন।  

পথ দুর্ঘটনা, আকছার হচ্ছে রাজ্যে। দুর্ঘটনার হারের নিরিখে, প্রথম তেরোটি রাজ্যের মধ্যেই রয়েছে পশ্চিমবঙ্গ। এর আগে পথ দুর্ঘটনায় মৃত্যু হলে, ভারতীয় ফৌজদারি দণ্ডবিধিতে 304A ধারায় মামলা দায়ের হত। অর্থাত্‍ বেপরোয়া ড্রাইভিংয়ের জেরে মৃত্যু। এরপরও দুর্ঘটনার হার বেড়ে চলায়, যোগ হয় নতুন আইন। 304 ধারায় অনিচ্ছাকৃত খুনের মামলা। তবে তাতেও কাজ হয়নি। লাগাম পরানো যায়নি বেপরোয়া গাড়ি চালানো এবং তার জেরে মৃত্যুতে। তাই এবার, আইন আরও কড়া। এবার সরাসরি 302 ধারায় খুনের মামলাই দায়ের হবে। 

বেপরোয়া ড্রাইভিংয়ের জেরে পথ দুর্ঘটনায় কারোর মৃত্যুতে, সরাসরি খুনের মামলার ধারা প্রয়োগের ক্ষমতা কি রয়েছে রাজ্যের? মুখ্যমন্ত্রীর ঘোষণার পরই ওঠে এই প্রশ্ন। তবে ফৌজদারি আইন বিশেষজ্ঞ শেখর বসু জানিয়েছেন, ফৌজদারি কার্যকলাপ কেন্দ্র-রাজ্য যৌথ তালিকাভুক্ত। তাই রাজ্য সরকার চাইলে প্রয়োজন অনুযায়ী আইন লাগু করতে পারে। একই কথা জানান আইনজীবী জয়ন্ত নারায়ণ চৌধুরীও।

.