Primary TET: 'এবার থেকে প্রতিবছর টেট হবে', ঘোষণা নয়া পর্ষদ সভাপতির

রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগেও দুর্নীতি।  হাইকোর্টের নির্দেশে পর্ষদের সভাপতির থেকে ইস্তফা দিয়েছেন মানিক ভট্টাচার্য। তাঁর জায়গায় দায়িত্ব নিয়েছেন গৌতম পাল। 

Updated By: Aug 24, 2022, 06:51 PM IST
Primary TET: 'এবার থেকে প্রতিবছর টেট হবে', ঘোষণা নয়া পর্ষদ সভাপতির

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: 'এবার থেকে প্রতিবছর টেট হবে'। দায়িত্ব নেওয়ার পর ঘোষণা করলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের নয়া সভাপতি গৌতম পাল। বললেন, 'নির্দিষ্ট সময়ে টেট হবে। মেরিট লিস্ট বেরোবে। আমি কথা দিচ্ছি, কোনও  অভিযোগ থাকবে না'। এর আগে, হাইকোর্টের নির্দেশে পর্ষদ সভাপতির পদ থেকে সরে দাঁড়ান মানিক ভট্টাচার্য। আপাতত তাঁর কোনও খোঁজ মিলছে না। ইডি সূত্রের খবর তেমনই।

রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগেও 'দুর্নীতি'। ২০১৭ সালে টেট পরীক্ষার দ্বিতীয় তালিকাকে বেআইনি ঘোষণা করেছে হাইকোর্ট। সেই তালিকায় যে  ২৬৯ জনের নাম ছিল, তাঁরা কীভাবে চাকরি পেলেন? সিবিআইয়ের তদন্তে খুশি নয় কলকাতা হাইকোর্ট। স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট গঠনের নির্দেশ দিয়েছেন বিচারপতির অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শুধু তাই নয়, প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত এবার হবে হাইকোর্টের নজরদারিতে।

আরও পড়ুন: SSC Recruitment Scam: পার্থর পিএইচডি-র ঠিকানা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এবার সিবিআই হানা

এদিকে হাইকোর্টে নির্দেশে নিজাম প্যালেসে হাজিরা দেন প্রাথমিক শিক্ষা পর্ষদের তৎকালীন সভাপতি মানিক ভট্টাচার্য। তাঁকে তিন ঘণ্টার বেশি সময় ধরে জেরা করে সিবিআই আধিকারিকরা। যাদবপুরের বাড়িতেও তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পর্ষদ সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। নিজেই ইস্তফা দিয়েছেন মানিক ভট্টাচার্য।

গতকাল, মঙ্গলবার প্রাথমিক শিক্ষা সংসদের নয়া সভাপতি হন গৌতম পাল। শুধু তাই নয়, পর্ষদের কাজকর্ম পরিচালনার জন্য ১১ সদস্য়ের একটি কমিটিও গঠন করে রাজ্য। কারা থাকবেন সেই কমিটিতে? সাহিত্যিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ি-সহ বেশ কয়েকজন অধ্যাপক ও শিক্ষাবিদ। এক বছরের মেয়াদে কমিটির সদস্য থাকবেন তাঁরা।

এর আগে, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় যেদিন পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে ইডি, সেদিন মানিক ভট্টাচার্যের বাড়িতেও তল্লাশি চালান কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আধিকারিকরা। জিজ্ঞাসাবাদ করা হয় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে। এরপর ২৬ জুলাই ফের মানিক ভট্টাচার্যকে তলব করা হয় সিজিও কমপ্লেকে। সেদিন তাঁকে ম্যারাথন জেরা করেন তদন্তকারীরা। মানিক ভট্টাচার্য এখন কোথায়? ইডি সূত্রে খবর, দুটি মোবাইল ফোনই বন্ধ। সোমবার থেকে মানিকের সঙ্গে কোনওভাবে যোগাযোগা করা যাচ্ছে না। এমনকী, অগাস্টে শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় তাঁকে দু'বার নোটিশ পাঠানো হয়, কিন্তু হাজিরা দেননি প্রাক্তন পর্ষদ সভাপতি।

এদিকে চাকরি না পেয়ে রাস্তায় নেমেছেন প্রাইমারি টেট উত্তীর্ণরা। লাগাতার বিক্ষোভ চলছে। ১৭ অগস্ট আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করে শিক্ষামন্ত্রী ব্রাত্য় বসু। টেট উত্তীর্ণদের দাবি, আলোচনা ইতিবাচক। তাঁদের অভাব-অভিযোগ মন দিয়ে শুনেছেন মন্ত্রী। তবে, চাকরি নিয়ে কোনও আশ্বাস দেননি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.