'অনুমতি থেকেও নেই', পুজো বন্ধ সোনাগাছিতে

Updated By: Sep 28, 2016, 11:19 AM IST
'অনুমতি থেকেও নেই', পুজো বন্ধ সোনাগাছিতে

নির্ণয় ভট্টাচার্য্য সৌরভ পাল 

কলকাতা: দীর্ঘ লড়াই করে পুজো করার অধিকার পাওয়া। এরপর পরপর তিনবার কলকাতায় সারা ফেলে দিয়েছিল সোনাগাছির দূর্গাপুজো। এবার হঠাৎ পুজো হচ্ছে না, মন খারাপ যৌনকর্মীদের। 'অনুমতি থেকেও নেই', পুজো বন্ধ সোনাগাছিতে। হাইকোর্টের অনুমতি আছে, পুজো করতে চায় যৌনপল্লীর কর্মীরাও অথচ জায়গার অভাব, পছন্দ অনুযায়ী জায়গা না পাওয়ায় দুর্গা পুজো না করার সিদ্ধান্ত নিয়েছে দুর্বার।

দুর্বারের অভিযোগ, 'আমরা একটু বড় জায়গা চেয়েছিলাম। তিন হাতে কি এত বড় পুজো হয়? ১৫ বাই ১২ হাত জায়গা মেপে দিয়েও কেন আমাদেরকে ওই জায়গা দিতে অসুবিধা হচ্ছে, কিছুতেই বুঝতে পারছি না। মণ্ডপের ভিতরে থাকে মায়ের প্রতিমা, বাইরে দাঁড়িয়েই অঞ্জলি দিতে হয়। আমাদের তো দাবি একটাই, একটা ভালো জায়গা দাও। রাস্তায় পুজোটা নামিয়ে নিয়ে আসতে চাই। কাউন্সিলর, বিধায়ক, মন্ত্রী সবাইয়ের কাছেই গিয়েছে, কিছুই হল না।' মনের ভিতর এক চাপা কষ্ট নিয়েই পুজো না করতে পারার ক্ষোভ জানিয়েছেন যৌনকর্মীরাও। তাঁদের আরও অভিযোগ, 'সবই তো হচ্ছে। বড় করে গণেশ পুজো হল। পাড়ার ছেলেদের সব অনুমতি আছে, আমাদের বেলায় যত আপত্তি। আমরা যৌনকর্মী বলে আমাদের সঙ্গে এমন বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।' 

কলা বউ স্নান দিয়ে শুরু হত যৌন কর্মীদের আনন্দযজ্ঞ। অষ্টমীর অঞ্জলি দেওয়া থেকে দশমীর সিঁদুর খেলা, পুজোর চারটে দিন সোনাগাছির থাকত রামধনু রাঙা। দেবী দুর্গার ভোগ রান্না থেকে ধুনুচি নাচ, কোনওটাই হচ্ছে না এবার। শত ইচ্ছে থাকলেও একটু বড় জায়গার অভাবে হঠাৎ বন্ধ হয়ে সোনাগাছির পুজো। প্রশ্ন উঠছে, গোটা কলকাতা জুড়েই তো বড় পুজোগুলোর বেশির ভাগটা হয় রাস্তায়, সোনাগাছির বেলায় একটু বড় জায়গা দিতে প্রশাসনের আপত্তি কোথায়? দক্ষিণের একডালিয়াই হোক আর উত্তরের নলিনী সরকার স্ট্রীট কিংবা হাতিবাগান সার্বজনীন অথবা কুমারটুলি সার্বজনীন এই সব পুজোই রাস্তার ওপরই হয়। তাহলে কেন একটু বড় জায়গা পাচ্ছে না সোনাগাছি? আপত্তির নেপথ্যে লুকিয়ে রয়েছে 'ঘোলা রাজনীতি', মনে করছে সোনাগাছির একাংশ। পুজো হচ্ছে না জেনেও কেন সাহায্যের হাত বাড়িয়ে দিলেন না কাউন্সিলর? কেন এগিয়ে এলেন না বিধায়ক? এই প্রশ্নগুলোই এখন ঘুরপাক খাচ্ছে সবার মনে। 

এবারে নিজেদের পুজো হচ্ছে না ঠিকই, তবে যৌনপল্লীর যৌনকর্মীদের মানবিক রূপ এবারেও নজর কাড়বে সবার। পুজো তহবিলের গোটা অর্থই দুর্বার দান করবে মুখ্যমন্ত্রীর ত্রান তহবিলে, একথা জানিয়েছে দুর্বার। 

.