শিক্ষক সংখ্যা ১০, পড়ুয়া ১, মহানগরের বুকে বাংলা মাধ্যম স্কুলের বেহাল দশার প্রতীক সাউথ সাবআরবান ব্রাঞ্চ স্কুল

শিক্ষক-শিক্ষিকার সংখ্যা দশ। অথচ পড়ুয়া মাত্র একজন। খাস কলকাতার বুকেই চলছে এমন এক স্কুল। সেখানে শিক্ষক, শিক্ষাকর্মীরা যথারীতি মাইনে পাচ্ছেন। সবই চলছে নিজস্ব ছন্দে। বিশাল স্কুলবাড়িতে পড়াশুনার পাটই শুধু শিকেয় উঠেছে।

Updated By: Jul 31, 2014, 09:36 AM IST

কলকাতা: শিক্ষক-শিক্ষিকার সংখ্যা দশ। অথচ পড়ুয়া মাত্র একজন। খাস কলকাতার বুকেই চলছে এমন এক স্কুল। সেখানে শিক্ষক, শিক্ষাকর্মীরা যথারীতি মাইনে পাচ্ছেন। সবই চলছে নিজস্ব ছন্দে। বিশাল স্কুলবাড়িতে পড়াশুনার পাটই শুধু শিকেয় উঠেছে।

সাউথ সাবআরবান ব্রাঞ্চ স্কুল। তিনতলা স্কুলবাড়ির ঠিকানা একশো দশ শরত্‍ বসু রোড। পড়ুয়াদের হইচই নেই। শিক্ষকদের বকুনিও শোনা যায় না। নিঝুম স্কুলবাড়ির সারি সারি ক্লাসরুমের প্রায় সবকটিতেই তালা। শূন্য ঘরে ধুলো জমছে বেঞ্চিতে। বরাবরই কিন্তু স্কুল এমন পড়ুয়াশূন্য ছিল না।

তথ্য বলছে, গত তিনবছরে পড়ুয়ার সংখ্যা ক্রমশ  তলানিতে ঠেকেছে। ২০১১-১২ সালে ছিল  ছজন। গতবছর তা কমে দাঁড়ায় পাঁচে। আর চলতি বছরে স্কুলের ছাত্র বলতে রয়েছে মাত্র একজন। সপ্তম শ্রেণির সেই ছাত্র কখনও আসে, কখনও আবার আসে না। শিক্ষক-শিক্ষিকারা আসেন যথারীতি। আসেন দুই শিক্ষাকর্মীও। কিন্তু ক্লাস আর হয় না। কেন এই হাল? প্রধান শিক্ষকেরও মুখে কুলুপ।

স্কুলের এই অবস্থার কথা শিক্ষা দপ্তরে কি তিনি আদৌ জানিয়েছেন?  প্রশ্ন শুনে রেগে আগুন হেডস্যার।

স্কুলের পরিচালন সমিতির কারও সঙ্গে অবশ্য যোগাযোগ করা যায়নি।

 

.