আজ থেকে কলকাতা মেডিক্যালে জরুরি বিভাগে ফের রোগী ভর্তি শুরু, চালু ডে কেয়ারও

ক্যান্সার ও থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীদের জন্য চালু থাকবে ডে কেয়ার।

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Apr 1, 2020, 10:38 AM IST
আজ থেকে কলকাতা মেডিক্যালে জরুরি বিভাগে ফের রোগী ভর্তি শুরু, চালু ডে কেয়ারও

নিজস্ব প্রতিবেদন : আজ থেকে ফের কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের জরুরি বিভাগে রোগী ভর্তি নেওয়া হবে। মঙ্গলবার কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের কাউন্সিল বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে স্থির হয়, বুধবার থেকে ইমারজেন্সিতে খুব জরুরি ভিত্তিতে কেউ এলে সেই রোগীকে ভর্তি নেওয়া হবে। একইসঙ্গে আউটডোর পরিষেবাও চালু থাকবে। একইভাবে ক্যান্সার আক্রান্ত রোগীদের কেমো নেওয়ার জন্য চালু থাকবে ডে কেয়ারও। ডে-কেয়ার চালু থাকবে থ্যালাসেমিয়া আক্রান্ত শিশু এবং রোগীদের জন্যও।

মঙ্গলবার সকালে জরুরি বৈঠকে বসে মেডিকেল কলেজের কলেজ কাউন্সিল। সেখানে হাজির ছিলেন রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান সহ প্রিন্সিপ্যাল, সুপার ও অন্যান্য আধিকারিকরা। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রসঙ্গত, কয়েকদিন আগে  কলকাতা মেডিকেল কলেজকে রাজ্যের প্রথম করোনা হাসপাতাল হিসেবে তৈরি করার সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য ভবন। সেই সিদ্ধান্তের খবর জানাজানি হতেই রোগী আসা প্রায় বন্ধ হয়ে গিয়েছিল।

একইসঙ্গে স্বাস্থ্য ভবনের নির্দেশে কলকাতা মেডিক্যাল কলেজে বিভিন্ন বিভাগে ভর্তি থাকা রোগীদের ছুটি দিয়ে বাড়ি পাঠিয়ে দেওয়া। পাশাপাশি অন্য হাসপাতালেও স্থানান্তরিত করা হয়। আউটডোর খোলা থাকলেও সবমিলিয়ে যেখানে প্রতিদিন আউটডোরে ৪ থেকে ৬ হাজার টিকিট বিক্রি হত, তা নেমে দাঁড়ায় ৩০ থেকে ৩৫ টিতে। 

হাসপাতাল সুপার ইন্দ্রনীল বিশ্বাস এই প্রসঙ্গে বলেন, "আমরা জরুরি পরিষেবা চালু রেখেছিলাম। কিন্তু ভর্তি নেওয়া বন্ধ ছিল। কলেজ কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে, খুব জরুরি অবস্থায় কেউ এলে তাঁকে ইমার্জেন্সিতে ভর্তি নেওয়া হবে। আউটডোর পরিষেবা চালু  থাকছে। কিন্তু সেখানে গত কয়েকদিনে গোটা হাসপাতালের সব বিভাগ মিলে ৩০টি বা ৪০টি টিকিট ইস্যু হয়েছে । তবুও আমরা সেই পরিষেবা চালু রাখছি। চিকিৎসকরা দেখবেন।"

.