মাঝেরহাটের বিকল্প অস্থায়ী সেতু তৈরির বরাত পেল গার্ডেনরিচ শিপ বিল্ডার্স

গার্ডেনরিচ শিপ বিল্ডার্সকে বরাত দিয়েছে পূর্ত দফতর। ৯৮ টন করে ওজন বহন করতে পারবে সেতুগুলি। সেক্ষেত্রে সেতুর উপর দিয়ে শুধুমাত্র যাত্রীবাহী গাড়ি চলাচল করতে পারবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Updated By: Sep 19, 2018, 08:25 PM IST
মাঝেরহাটের বিকল্প অস্থায়ী সেতু তৈরির বরাত পেল গার্ডেনরিচ শিপ বিল্ডার্স

নিজস্ব প্রতিবেদন: মাঝেরহাট সেতুর সমান্তরাল সেতু তৈরির জন্য গার্ডেনরিচ শিপ বিল্ডার্সকে বরাত দিল পূর্ত দফতর। বুধবার পূর্ত দফতরের তরফে জানানো হয়েছে, মাঝেরহাট সেতু ভেঙে পড়ায় বেহালা সহ দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকায় যানচলাচলে যে সঙ্কট তৈরি হয়েছে তা দূর করতেই অস্থায়ী ভাবে তৈরি হবে এই সেতু। 

মঙ্গলবারই মাঝেরহাট সেতুর বিকল্প হিসাবে ১টি লেভেল ক্রসিং তৈরিতে ছাড়পত্র দিয়েছে রেল। চেতলায় আলিপুর অ্যাভেনিউ ও হুমায়ুন কবির রোডের মধ্যে তৈরি হবে এই লেভেল ক্রসিং। লেভেল ক্রসিংয়ের আগে চেতলার দিকে রয়েছে একটি খাল। তার ওপর তৈরি হবে এক জোড়া অস্থায়ী সেতু। 

সেজন্য গার্ডেনরিচ শিপ বিল্ডার্সকে বরাত দিয়েছে পূর্ত দফতর। ৯৮ টন করে ওজন বহন করতে পারবে সেতুগুলি। সেক্ষেত্রে সেতুর উপর দিয়ে শুধুমাত্র যাত্রীবাহী গাড়ি চলাচল করতে পারবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ৮০ ফুট দীর্ঘ সেতু তৈরিতে খরচ হবে ২ কোটি টাকা।

রেলের ছাড়পত্রের অপেক্ষা না করেই মাঝেরহাট সেতু ভাঙার কাজ শুরু করল পূর্ত দফতর

ওদিকে লেভেল ক্রসিং তৈরির অনুমতি দিলেও ২টি শর্ত আরোপ করেছে রেল বোর্ড। রেল বোর্ডের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে। লেভেল ক্রসিং তৈরির যাবতীয় খরচ দিতে হবে রাজ্য সরকারকে। তাছাড়া মাঝেরহাট ব্রিজে ফের যানচলাচল শুরু হলে বন্ধ করে দিতে হবে লেভেল ক্রসিং।  লেভেল ক্রসিং তৈরি করতে ২ মাস লাগবে বলে জানিয়েছে রেল। 

.