চ্যাপলিনের স্বপ্ন নিয়েই ইতালির আন্তর্জাতিক সম্মেলনে রঞ্জামৃত্তিকা

Last Updated: Thursday, June 19, 2014 - 11:14

ছোট থেকেই চ্যাপলিনের ভক্ত। আর সেই চ্যাপলিন নিয়েই এবার বিশ্বের দরবারে ভারতের একমাত্র প্রতিনিধি হতে চলেছেন কলকাতার রঞ্জামৃত্তিকা ভৌমিক। বিভিন্ন সিনেমায় রাজ কপূরের চরিত্রে চার্লি চ্যাপলিনের প্রভাব নিয়ে একটি গবেষণাধর্মী কাজ করেছেন তিনি। তার সৌজন্যেই ইতালির বোলোনিয়ায় চ্যাপলিন সম্মেলনে ডাক পেয়েছেন রঞ্জামৃত্তিকা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্যের ছাত্রী রঞ্জা মৃত্তিকা। ছোট থেকেই তাঁর মজ্জায় মিশে গিয়েছে চার্লি চ্যাপলিন। প্রিয় অভিনেতার কোনও ছবি বাদ দেননি। সব দেখেছেন। কিন্তু শুধু দেখেই থামেননি। চ্যাপলিন নিয়ে নিজের উদ্যোগেই গবেষণা করেছেনা। বলিউডের বিভিন্ন সিনেমায় রাজ কাপুর কীভাবে চ্যাপলিনের দ্বারা প্রভাবিত হয়েছেন, মূলত এই বিষয়টি ভাবিয়েছে রঞ্জামৃত্তিকাকে। ১৯১৪ সালে রিলিজ করেছিল মার্কিন ছবি কিড অটো রেসেস অ্যাট ভেনিস। সেখানে লিটল ট্র্যাম্প নামের একটি চরিত্রে অভিনয় করেন চ্যাপলিন। এক ভবঘুরের গল্প। চাল নেই, চুলো নেই। কিন্তু তার প্রতিটি আচরণই সমাজের রীতি নীতি বিশ্বাস নিয়ে প্রশ্ন তুলে দেয়। সেই লিটল ট্র্যাম্প চরিত্রের এবার একশো বছর। সেই উপলক্ষ্যে ইতালির আন্তর্জাতিক সম্মেলনে রাজ কাপুরের সিনেমায় চ্যাপলিনের প্রভাব বিষয়টি উপস্থাপনার ডাক পেয়েছেন রঞ্জামৃত্তিকা।

প্রথাগত চলচ্চিত্র শিক্ষার পাঠ নেই। কিন্তু চ্যাপলিনকে ভালবেসে, তাঁকে নিয়ে মৌলিক চিন্তাভাবনা করে জগত্সভায় ডাক পেয়েছেন রঞ্জামৃত্তিকা। চ্যাপলিনের দরবারে দেশের একমাত্র প্রতিনিধি। তাও আবার এই শহর কলকাতা থেকে। একথা ভাবলেই গর্ব আরও বেড়ে যাচ্ছে রঞ্জামৃত্তিকার।



First Published: Thursday, June 19, 2014 - 11:14


comments powered by Disqus