কলকাতা পুর এলাকার ভোটারই নন , ভোটের আগেই লড়াই থেকে ছিটকে গেলেন রূপা

সম্ভবত এবার পুরভোটে প্রার্থী হতে পারছেন না রূপা গাঙ্গুলী। কলকাতা পুরসভার কোনও ওয়ার্ডের ভোটার তালিকায় নাম নেই তাঁর। সে জন্যই প্রার্থী হতে বাধা। এ জন্য তৃণমূলের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে রাজ্য বিজেপি নেতৃত্ব।

Updated By: Mar 21, 2015, 11:30 AM IST
কলকাতা পুর এলাকার ভোটারই নন , ভোটের আগেই লড়াই থেকে ছিটকে গেলেন রূপা

ওয়েব ডেস্ক:সম্ভবত এবার পুরভোটে প্রার্থী হতে পারছেন না রূপা গাঙ্গুলী। কলকাতা পুরসভার কোনও ওয়ার্ডের ভোটার তালিকায় নাম নেই তাঁর। সে জন্যই প্রার্থী হতে বাধা। এ জন্য তৃণমূলের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে রাজ্য বিজেপি নেতৃত্ব।

রূপা গাঙ্গুলীকে মেয়র পদে প্রার্থী করতে গিয়ে ধাক্কা খেল রাজ্য বিজেপি নেতৃত্ব। নিয়ম অনুযায়ী, কোনও নির্দিষ্ট পুর এলাকা থেকে প্রার্থী হতে গেলে, সংশ্লিষ্ট পুর এলাকার ভোটার হতে হবে। রূপা গাঙ্গুলী এক সময় কলকাতা পুরসভার ৯৪ নম্বর ওয়ার্ডে ভোটার ছিলেন। তখন তিনি সেখানে একটি বাড়িতে ভাড়া থাকতেন। পরে ওই বাড়ি ছেড়ে তিনি চলে যান রাজপুর সোনারপুর পুর এলাকায়। ফলে কলকাতা পুর এলাকার ভোটার লিস্ট থেকে নাম বাদ যায় তাঁরা। এবার ৯৬ নম্বর ওয়ার্ড থেকে রূপাকে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। কিন্তু নির্বাচন কমিশনের বিধি নজরে আসতেই  কলকাতা পুরভোটের রিটার্নিং অফিসার, দক্ষিণ চব্বিশ পরগনার জেলাশাসকের দফতরে যোগাযোগ করেন বিজেপি নেতারা। তবে সেখান থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এখন আর কলকাতার ভোটার লিস্টে রূপা গাঙ্গুলীর নাম তোলা সম্ভব নয়। এরপরই তৃণমূলের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন বিজেপি নেতৃত্ব।

কথা ছিল ২৩ মার্চ মনোয়ন জমা দেবেন রূপা গাঙ্গুলী। কিন্তু এখন সে সম্ভাবনাটা অনেকটাই ক্ষীণ। রূপার জায়গায় বিকল্প প্রার্থী কে হবে, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে বিজেপির অন্দরে। কেন্দ্রীয় সভাপতি অমিত শাহ কদিন আগেই রাজ্য বিজেপি নেতৃত্বকে সতর্ক করে বলেছিলেন, নিজেদের সংগঠন নিজেরা তৈরি করুন। কোনও রকম খোঁজ খবর না নিয়ে রাজ্য সভাপতির রাহুল সিনহার ওয়ার্ডে রূপা গাঙ্গুলীকে প্রার্থীর ঘোষণা করে কার্যত মুখ পোড়ালো রাজ্য বিজেপি।  দলের সাংগঠনিক ত্রুটি বা অদক্ষতাই কার্যত সামনে এল। এমনিতেই প্রার্থী বাছাই নিয়ে বিজেপি কর্মীদের মধ্যে যথেষ্ট ক্ষোভ ছিল। সদর দফতরে দফায় দফায় বিক্ষোভও হয়। এবার প্রশ্ন উঠল, রূপা গাঙ্গুলীর মত সেলিব্রিটিকে প্রার্থী ঘোষণা করে কী অদক্ষতার দায় এড়াতে পারবে রাজ্য নেতৃত্ব?

 

.