সারদা অভিযুক্তদের আদালতে পেশ নিয়ে বিভ্রান্তি, ফের জেরা ইমরান-আসিফকে, খোলা হবে পল্টুর রহস্য লকার

সারদার অভিযুক্তদের আদালতে পেশ করা নিয়ে বেনজির বিভ্রান্তি দেখা দিল। কুণাল ঘোষ ছাড়া বাকি পাঁচ অভিযুক্তকে আজ আদালতে পেশ করার কথা জানিয়ে সংশ্লিষ্ট কারা কর্তৃপক্ষকে চিঠি দেয় সিবিআই। সেইমতো সোমনাথ দত্তকে আদালতে হাজিরও করানো হয়েছিল। কিন্তু, অভিযুক্তদের আইনজীবীরা দাবি করেন, তাঁদের অন্ধকারে রেখেই ওই পাঁচজনকে আদালতে পেশ করা হচ্ছে। এই অভিযোগ সামনে আসার পরেই সিবিআইয়ের তরফে জানানো হয়, ভুলবশত কারা কর্তৃপক্ষের কাছে চিঠি চলে গিয়েছিল। কিন্তু, কীভাবে ভুল করে এমন চিঠি চলে যায়, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অভিযুক্তদের আইনজীবীরা। মল্লিকা চ্যাটার্জি নামে এক প্রতারিত আমানতকারীর দায়ের করা মামলার শুনানিতেই অভিযুক্তদের আদালতে পেশ করার কথা ছিল। বিধাননগর উত্তর থানায় দায়ের একশো দুই নম্বর মামলাটিকেই সারদা কাণ্ডে মডেল মামলা হিসেবে বর্ণনা করে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছিল রাজ্য সরকার।  এদিকে সিজিও কমপ্লেক্সে সিবিআইয়ের দফতরে আজ ফের জেরা করা হচ্ছে কুণাল ঘোষকে।   

Updated By: Sep 9, 2014, 06:29 PM IST
সারদা অভিযুক্তদের আদালতে পেশ নিয়ে বিভ্রান্তি, ফের জেরা ইমরান-আসিফকে, খোলা হবে পল্টুর রহস্য লকার

কলকাতা: সারদার অভিযুক্তদের আদালতে পেশ করা নিয়ে বেনজির বিভ্রান্তি দেখা দিল। কুণাল ঘোষ ছাড়া বাকি পাঁচ অভিযুক্তকে আজ আদালতে পেশ করার কথা জানিয়ে সংশ্লিষ্ট কারা কর্তৃপক্ষকে চিঠি দেয় সিবিআই। সেইমতো সোমনাথ দত্তকে আদালতে হাজিরও করানো হয়েছিল। কিন্তু, অভিযুক্তদের আইনজীবীরা দাবি করেন, তাঁদের অন্ধকারে রেখেই ওই পাঁচজনকে আদালতে পেশ করা হচ্ছে। এই অভিযোগ সামনে আসার পরেই সিবিআইয়ের তরফে জানানো হয়, ভুলবশত কারা কর্তৃপক্ষের কাছে চিঠি চলে গিয়েছিল। কিন্তু, কীভাবে ভুল করে এমন চিঠি চলে যায়, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অভিযুক্তদের আইনজীবীরা। মল্লিকা চ্যাটার্জি নামে এক প্রতারিত আমানতকারীর দায়ের করা মামলার শুনানিতেই অভিযুক্তদের আদালতে পেশ করার কথা ছিল। বিধাননগর উত্তর থানায় দায়ের একশো দুই নম্বর মামলাটিকেই সারদা কাণ্ডে মডেল মামলা হিসেবে বর্ণনা করে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছিল রাজ্য সরকার।  এদিকে সিজিও কমপ্লেক্সে সিবিআইয়ের দফতরে আজ ফের জেরা করা হচ্ছে কুণাল ঘোষকে।   

সারদা কেলেঙ্কারির তদন্তে কলম পত্রিকার প্রাক্তন সম্পাদক আহমেদ হাসান ইমরানকে আজ ফের জেরা করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সারদাকে কলম পত্রিকা বিক্রির চুক্তিপত্রে অসঙ্গতি পেয়েছেন ইডির তদন্তকারীরা।  চুক্তিপত্রে টাকার অঙ্কের জায়গাটি ফাঁকা রাখা হয়েছিল। তদন্তকারীদের প্রশ্ন, টাকার অঙ্ক স্থির না হয়ে কী করে একটি পত্রিকার মালিকানা হস্তান্তর হল?

সারদা-কাণ্ডে ফের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে  আসিফ খানকে। সূত্রের খবর, সারদা  ষড়যন্ত্রের মাথাদের নাগাল পেতে আসিফ খানকে জিজ্ঞাসাবাদ করছে সিবিআই।  আসিফকে ব্যবহার করেই আর্থিক কেলেঙ্কারির গভীরে যেতে চাইছেন তাঁরা।সিবিআই সূত্রে খবর, সুদীপ্ত সেন ফেরার হওয়ার পর, তার মালিকানাধীন কলম পত্রিকায় লগ্নি করেছিলেন আসিফ। আসিফ খান জানিয়েছেন সিবিআইকে সব রকম সহযোগিতা করতে প্রস্তুত তিনি। যদিও, আসিফকে এখনও ক্লিনচিট দিচ্ছেন না তদন্তকারীরা। এক শীর্ষ রাজনৈতিক নেতার এক সময়ের ছায়া সঙ্গী আসিফের  কাছে সারদা কেলেঙ্কারির বহু অজানা তথ্য রয়েছে বলে  মনে করছেন তদন্তকারীরা।  জিজ্ঞাসাবাদের বিষয় নিয়ে আসিফ খান বলেন, পার্টির ভূমিকা নিয়ে তাঁকে প্রশ্ন করা হয়ে।

সারদাকাণ্ডে আজ প্রয়াত ইস্টবেঙ্গল কর্তা পল্টু দাসের রহস্যজনক লকার খুলতে পারে সিবিআই। গত আঠাশে অগাস্ট সীতারাম ঘোষ স্ট্রিটে  প্রয়াত ইস্টবেঙ্গল কর্তার বাড়িতে তল্লাসি চালিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্রের সঙ্গে পাওয়া গিয়েছিল একটি চাবিও। তদন্তে জানা যায়, সেটি একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কলেজ স্ট্রিট শাখার লকারের চাবি। লকার নম্বর একশো সাত। সেটি পল্টু দাসের এক ঘনিষ্ঠ আত্মীয়ের নামে রয়েছে। কিন্তু তা ব্যবহার করতেন দেবব্রত সরকার। জেরায় নিজেও একথা স্বীকার করে নিয়েছেন তিনি। দেবব্রত সরকারকে জেরা করেই জানা গেছে, সেবির সঙ্গে সুদীপ্ত সেনের সমঝোতা করিয়ে দেওয়ার ব্যাপারে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র ওই লকারে রাখা আছে। সিবিআইয়ের সন্দেহ, সুদীপ্ত সেনের দেওয়া কয়েকটি চেকও সেখানে পাওয়া যেতে পারে।     

 

.