মনের কোণে বিষাদের সুর, আজ বিজয়া দশমী

আজ বিজয়া দশমী।  চারদিনের উত্সবের শেষ প্রহরে বিষাদের সুর বাঙালির মনের কোনায়। উমার এবার কৈলাসে ফেরার পালা। দর্পন বিসর্জনের পর  প্রথা মেনে সিঁদুর খেলা। প্রতিমা বরণ করে দুর্গাকে বিদায় জানানোর পালা এবার। বেলা বাড়তেই গঙ্গার ঘাটে শুরু হয়ে যাবে বাড়ির পুজোর প্রতিমা নিরঞ্জন। তার পর শুভেচ্ছা বিনিময়, বিজয়ার মিষ্টিমুখের ঐতিহ্য পালন। আর সেই সব কিছুর মধ্যেই ফের শুরু অপেক্ষা। সামনের বছরের। প্রার্থনা একটাই আবার এসো  মা।

Updated By: Oct 11, 2016, 10:21 AM IST
মনের কোণে বিষাদের সুর, আজ বিজয়া দশমী

ওয়েব ডেস্ক : আজ বিজয়া দশমী।  চারদিনের উত্সবের শেষ প্রহরে বিষাদের সুর বাঙালির মনের কোনায়। উমার এবার কৈলাসে ফেরার পালা। দর্পন বিসর্জনের পর  প্রথা মেনে সিঁদুর খেলা। প্রতিমা বরণ করে দুর্গাকে বিদায় জানানোর পালা এবার। বেলা বাড়তেই গঙ্গার ঘাটে শুরু হয়ে যাবে বাড়ির পুজোর প্রতিমা নিরঞ্জন। তার পর শুভেচ্ছা বিনিময়, বিজয়ার মিষ্টিমুখের ঐতিহ্য পালন। আর সেই সব কিছুর মধ্যেই ফের শুরু অপেক্ষা। সামনের বছরের। প্রার্থনা একটাই আবার এসো  মা।

মনের কোনে বিষাদের সুর। ঘরের মেয়ে ফিরে যাবে শ্বশুরবাড়ি। চারদিনের হইচই, আনন্দ, রাত জেগে প্যান্ডেল হপিং। ঘরের মেয়ের সঙ্গে উত্‍সবের আনন্দে মেতে ওঠা। দেখতে দেখতে হুস করে কেটে গেল চারটে দিন। এবার সপরিবারে  কৈলাসে ফিরছেন মা উমা। বাঙালির ঘরে ঘরে শুরু হয়ে গেছে ঘরের মেয়েকে বিদায় জানানোর প্রস্তুতি।

.