ফাটল আরও স্পষ্ট, হাত ধরার পক্ষেই সওয়াল সীতারামের

মঙ্গলবার প্রমোদ দাশগুপ্ত ভবনে প্রাক্তন সাংসদ মহম্মদ আমিনের স্মরণ সভায় সীতারাম বলেন, "দেশ থেকে সাম্প্রদায়িক বিজেপিকে সরাতে হবে। আর সেটা করতে হলে প্রথমে নিজেদের মজবুত করতে হবে। বামপন্থী আন্দোলনকে আরও শক্তিশালী করতে হবে।

Updated By: Feb 27, 2018, 08:04 PM IST
ফাটল আরও স্পষ্ট, হাত ধরার পক্ষেই সওয়াল সীতারামের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: হায়দরাবাদে কেন্দ্রীয় সম্মেলনের আগে এবার আরও স্পষ্ট হল সিপিএমের ফাটল। নিজের অবস্থানে অনড় থেকে কলকাতায় দাঁড়িয়ে ধর্মনিরেপেক্ষ জোটের পক্ষেই সওয়াল করলেন সীতারাম ইয়েচুরি। কট্টর কারাট শিবিরের উল্টো পথে হেঁটে সীতারাম ইয়েচুরি এদিন জানিয়ে দিলেন, বৃহত্তর ধর্মনিরেপক্ষ জোট গড়েই সাম্প্রাদায়িক শক্তির বিরুদ্ধে লড়তে হবে। 

আরও পড়ুন- অবশেষে সিপিএম নাম ঘুচল ঋতব্রতর

কিছুদিন আগে যে প্রমোদ দাশগুপ্ত ভবনে 'কংগ্রেস পন্থী'দের হারিয়ে সিপিএমে কল্লোল যুগের উদয় হয়েছিল। এদিন সেই মঞ্চেই নাম না করে কংগ্রেসের হাত ধরার কথাই বলে গেলেন সিপিএমের সাধারণ সম্পাদক। মহম্মদ আমিনের স্মরণ সভায় উপস্থিত হয়ে সীতারাম ইয়েচুরি সাফ জানালেন, "বিজেপির মতো সাম্প্রদায়িক শক্তির মোকাবিলা করতে হলে বাম আন্দোলনকে মজবুত করার সঙ্গেই বিকল্পনীতির পথেও হাঁটতে হবে।" 

আরও পড়ুন- তৃণমূল ছাড়লেন বাইচুং!

মঙ্গলবার প্রমোদ দাশগুপ্ত ভবনে প্রাক্তন সাংসদ মহম্মদ আমিনের স্মরণ সভায় সীতারাম বলেন, "দেশ থেকে সাম্প্রদায়িক বিজেপিকে সরাতে হবে। আর সেটা করতে হলে প্রথমে নিজেদের মজবুত করতে হবে। বামপন্থী আন্দোলনকে আরও শক্তিশালী করতে হবে।" একই সঙ্গে ধর্মনিরপেক্ষ শক্তিকে একত্রিত করে সেই জোটের নেতৃত্ব দেওয়ার কথাও বলেন তিনি। এখানেই শেষ নেয়। রাজনৈতিক লাইনের পাশাপাশি ভোটের ময়দানে যাতে ভোট ভাগাভাগি না হয় সেজন্য, সমস্ত বিজেপি বিরোধী ভোট এক করার কথাও শোনা যায় সীতারাম ইয়েচুরির মুখে।  

আরও পড়ুন- স্ত্রী রত্নার বিরুদ্ধে প্রাণনাশের হুমকির অভিযোগ মেয়র শোভনের

উল্লেখ্য, এর আগে কংগ্রেসের সঙ্গে জোট করে কার্যত ভিটে-মাটি ছাড়া অবস্থা হয়েছে সিপিএমের। ২০১৬ নির্বাচনে তৃণমূল কংগ্রেসের কাছে শুধু হারই নয়, কংগ্রেসের সঙ্গে জোট করে রাজ্যের বিরোধী তকমাও মুছে গিয়েছে বামেদের। এমন অবস্থায় জোট কতটা বাস্তবসম্মত সে নিয়ে দিনরাত এক করে সিদ্ধান্তে উপনীত হয়েছিল কলকাতা জেলা সিপিএম। কল্লোলপন্থীরা জোটের বিরুদ্ধেই ভোট দেয়। অন্যদিকে গৌতম দেবের জেলা, উত্তর ২৪ পরগণা কংগ্রেসের সঙ্গে জোটের পক্ষেই সওয়াল করে। সামনেই সিপিএমের রাজ্য সম্মেলন, সেখানে যে এই ইস্যুতে জোর চর্চা হবে সেটাও ভালই আন্দাজ করতে পারছেন দলের সাধারণ সম্পাদক। আর সেকারণেই জোটের পক্ষে পাল্লাভারী করতে ঘুঁটিও সাজিয়ে ফেলেছেন এই দুঁদে রাজনীতিবিদ। 'সাম্প্রদায়িক বিজেপিকে রুখে দিতে হবে, আর সেটা করতে হলে সব দলকে এক করেই লড়তে হবে', এই কথাই বারেবারে স্পষ্ট করতে চেয়েছেন সীতারাম। 

আরও পড়ুন- 'শ্রীদেবীর সঙ্গে বিয়ে হয়নি', আজীবন আইবুড়ো তাপসবাবু

রাজ্য পরিস্থিতি নিয়ে বলতে গিয়ে সীতারাম বলেন, "রাজনৈতিক লাইনে দলের ভিতরে আমাদের হার হয়েছে। আমরা ঠিক কাজ করতে পারিনি। বাংলায় এখন নতুন পরিস্থিতি। রাজ্য সরকার মুসলিমদের তোষণ করছে। সংখ্যাগরিষ্ঠ আর সংখ্যালঘুর মধ্যে ভাগাভাগি করতে চাইছে তৃণমূল। বামেদের দুর্বল করতেই এই প্রচেষ্টা চলছে। এর বিরুদ্ধে লড়াই করা কঠিন।" তবে দেশে কমিউনিস্ট আন্দোলনের ভিত্তি গড়ে দেবে বাংলা, এমন আশাও প্রকাশ করেছেন সীতারাম ইয়েচুরি। 

.