ভোটের ফায়দায় অটলের চিতাভস্ম নিয়ে 'সফর' বিজেপির

লক্ষ্য ২০১৯ এর লোকসভা নির্বাচন। তার আগে প্রাক্তন প্রধানমন্ত্রীর সঙ্গে জুড়ে থাকা আবেগকেই কাজে লাগাতে চাইছে বিজেপি শিবির। 

Updated By: Aug 23, 2018, 12:06 AM IST
ভোটের ফায়দায় অটলের চিতাভস্ম নিয়ে 'সফর' বিজেপির

অঞ্জন রায়

অটল বিহারী বাজপেয়ীর চিতাভস্মের কলস নিয়ে চরম উন্মাদনা এখন বিজেপি শিবিরে। বুধবার চিতাভস্মের কলস নিয়ে  শহরের বেশকিছু এলাকা প্রদক্ষিণ করেন বিজেপি নেতারা। তাতে ভিড়ও দেখা যায়। বৃহ্স্পতিবার কলস নিয়ে বিজেপি শিবির রওনা দেবে গঙ্গাসাগর। শুক্রবার সেখানেই হবে চিতাভস্ম বিসর্জন।

লক্ষ্য ২০১৯ এর লোকসভা নির্বাচন। তার আগে প্রাক্তন প্রধানমন্ত্রীর সঙ্গে জুড়ে থাকা আবেগকেই কাজে লাগাতে চাইছে বিজেপি শিবির। বুধবারই শহরে এসে পৌছেছে অটলজির চিতাভস্মের কলস। বিমানবন্দর থেকে চিতাভস্মের কলস নিয়ে শুরু হয় শহর পরিক্রমা।

দত্ত বাগান মিল্ক কলোনি, পাইক পাড়া মোড়, টালা ট্যাঙ্ক, শ্যামবাজার  ,চিত্তরঞ্জন অ্যাভিনিউ, গিরীশ পার্ক ,রাম মন্দির হয়ে চিতাভস্মের কলস পৌছয় বিজেপির রাজ্য সদর দফতরে। রাজ্যের আরও পাঁচ জায়গায় চিতাভস্মের কলস বিসর্জন দেওয়া হবে।

বৃহস্পতিবার অস্থি কলস নিয়ে বিজেপি নেতৃত্ব রওনা দেবে গঙ্গাসাগরে। বৃহস্পতিবার রাতে বিজেপি অফিসেই থাকবে কলস। গঙ্গাসাগরে শুক্রবার ভাসানো হবে চিতাভস্ম। বিজেপির অস্থি কলস কর্মসূচিকে কটাক্ষ করে চড়িয়েছে শাসক তৃণমূলও। তাদের দাবি, প্রাক্তন প্রধানমন্ত্রীকে নিয়ে রাজনীতি করছে বিজেপি।   

সকাল ৮ টায় অস্থি কলস নিয়ে রওনা দেবে বিজেপি শিবির হাজরা ক্রসিং,রাসবিহারী,তারাতলা বেহালা চৌরাস্তা, ঠাকুরপুকুর, পৈলান, খড়িবেড়িয়া, আমতলা, শিরাকল, ফতেপুর, সরিষাহাট, ডায়মন্ডহারবার. দোলনঘাটা, কুলপি,নিশ্চিন্দপুর, কচুবেড়িয়া,গঙ্গাসাগর ডায়মন্ডহারবার রোড ধরে এগোবে মিছিল। কাকদ্বীপ পর্যন্ত যাবেন বিজেপি নেত্রী স্মৃতি ইরানি।

তার আগে এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত থেকে চিতাভস্মের কলস নেন দলের রাজ্যসভাপতি দিলীপ ঘোষ।   

গত বৃহস্পতিবার দিল্লির এইমসে প্রয়াত হন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা অটলের প্রয়াণে দল ও দেশের ছড়িয়ে পড়ে শোকের আবহ। শুক্রবার সকাল থেকে শুরু হয় শেষকৃত্যের তোড়জোড়। সকালে দিল্লির বাসভবনে শ্রদ্ধাজ্ঞাপনের পর তাঁর দেহ নিয়ে যাওয়া হয় বিজেপির নবনির্মিত সদর দফতরে। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানান হাজার হাজার মানুষ। শেষ যাত্রায় অন্যান্যদের সঙ্গে হাঁটেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি অমিত শাহ। বিকেলে দিল্লির রাষ্ট্রীয় স্মৃতি স্থান শ্মশানে পঞ্চভূতে বিলীন হয় অটল বিহারীর দেহ। সমাপন হয় এক যুগের। 

আরও পড়ুন- কেরলে বিদেশি সরকারের সাহায্য নেবে না ভারত, স্পষ্ট করল মোদী সরকার

.