আত্মহত্যা ছাত্রীর, কাঠগড়ায় কেন্দ্রীয় বিদ্যালয়

Updated By: Feb 5, 2015, 11:21 PM IST
আত্মহত্যা ছাত্রীর, কাঠগড়ায় কেন্দ্রীয় বিদ্যালয়

ফের রুভানজিতের ঘটনার পুনরাবৃত্তি শহরে। এবার কাঠগড়ায় সল্টলেকের কেন্দ্রীয় বিদ্যালয়। গত ২০ শে জানুয়ারির স্কুলের এক ছাত্রী আত্মহত্যা করে। পরিবারের অভিযোগ স্কুলের তরফে ক্রমাগত মানসিক চাপের ফলেই এই আত্মহত্যা। প্রমাণ হিসেবে ইতিমধ্যেই ওই ছাত্রীর ডায়েরি থানায় জমা দিয়েছে পরিবার।

"কেউ সিগারেট খেলে তাকে তার জন্য শাস্তি দিন, অন্য কথা টেনে এনে তাকে দোষারোপ করবেন না -ম্যাম।" -- মৃত্যুর আগে ঠিক এই কথাগুলোই নিজের ডায়েরিতে লিখে গিয়েছিল সল্টলেক কেন্দ্রীয় বিদ্যালয়ের একাদশ শ্রেনীর ছাত্রী কমলিকা দাস।  কমলিকার পরিবারের দাবি ২০১১ সালে স্কুলে শারিরীক নির্যাতনের স্বীকার হয় কমলিকা । প্রতিকার চেয়ে সরব হয় সে। তার চাপেই এক ছাত্রকে বদলি করতে বাধ্য হয় স্কুল কর্তৃপক্ষ। এরপর থেকেই নানা কারণে তার ওপর স্কুল  ক্রমাগত মানসিক চাপ দিতে থাকে বলে অভিযোগ পরিবারের।

গত ২০ জানুয়ারি অন্য একটি কারণে তার মাকে স্কুলে ডেকে পাঠায় কর্তৃপক্ষ। সেখানেও তাকে স্কুলের প্রধান শিক্ষিকা চরিত্রহীন বলে সম্বোধন করে শুধু তাই নয় নানাভাবে অপমান করা হয় বলেও অভিযোগ পরিবারের। এরপরেই বাড়িতে স্কুলের তিন শিক্ষিকার নামে ডায়েরিতে অভিযোগ করে কমলিকা আত্মহত্যা করে বলে অভিযোগ। গোটা ঘটনায় ২৪ তারিখ বিধাননগর দক্ষিণ থানায় অভিযোগ দায়ের করে কমলিকার পরিবার। কিন্তু পুলিশের ভূমিকায় সন্তুষ্ট নয় পরিবার।

পরিবারের একমাত্র সন্তানের এই অস্বাভাবিক মৃত্যুতে শোকস্তব্ধ সকলে। মেয়ের স্মৃতি থেকে বাঁচতে ইতিমধ্যেই কমলিকার মা চলে গিয়েছেন বাপের বাড়ি। নিজের বাড়ি ছেড়ে বোনের বাড়ি ঠাই নিয়েছেন কমলিকার বাবা। অপেক্ষা বিচারের।

 

.