দীপাবলিতে লাড্ডু বানানোর ছবিটা দেখলে আপনি বলবেন ইসসস!

দীপাবলিতে বাজির সঙ্গে লাড্ডু  মাস্ট। পেস্তা, কাজু মেশানো জিভে জল আনা লাড্ডু খাওয়ার এটাই তো সময়। আপনিও খাচ্ছেন, বাক্সে ভরা লাড্ডু পাঠাচ্ছেন অন্যকে। বাক্স ভর্তি, ঘিয়ের গন্ধ ভরপুর লাড্ডু। খুললেই মন খুশ। কিন্তু যেভাবে তৈরি হয়েছে সেই লাড্ডু...!!

Updated By: Oct 28, 2016, 03:36 PM IST
দীপাবলিতে লাড্ডু বানানোর ছবিটা দেখলে আপনি বলবেন ইসসস!

ওয়েব ডেস্ক : দীপাবলিতে বাজির সঙ্গে লাড্ডু  মাস্ট। পেস্তা, কাজু মেশানো জিভে জল আনা লাড্ডু খাওয়ার এটাই তো সময়। আপনিও খাচ্ছেন, বাক্সে ভরা লাড্ডু পাঠাচ্ছেন অন্যকে। বাক্স ভর্তি, ঘিয়ের গন্ধ ভরপুর লাড্ডু। খুললেই মন খুশ। কিন্তু যেভাবে তৈরি হয়েছে সেই লাড্ডু...!!

বড়বাজারের লাড্ডু কারখানা
দীপাবলীর মরশুমে যুদ্ধকালীন তত্পরতা বড়বাজারের এই লাড্ডু ঘরে। ক্রেতাদের চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছেন কর্মীরা। যে পরিস্থিতিতে তৈরি হচ্ছে লাড্ডু, তা দেখে গা ঘিনঘিন করে উঠবে। কর্মীদের হাতে দস্তানা, মাথায় টুপি, মুখে মাস্ক সেসবের কোনও চিহ্ন নেই। নোংরা হাতে, অপরিষ্কার পাত্রে ঢালা হচ্ছে বেসন। এবার নোংরা জল ঢেলে দিব্বি মাখা হচ্ছে সেই বেসন। পুরো বিষয়টা দেখলেই গা গুলিয়ে ওঠে। আর লাড্ডুর দানা তৈরি থেকে লাড্ডু বানানোর জন্য রস,  পুরোটাই নোংরা পাত্রে। লাড্ডু তৈরির কারখানার ছবি তো আরওই ভয়াবহ। নোংরার মধ্যে খোলা পড়ে রয়েছে বেসন। দু-চারটে ইঁদুর, আরশোলা এতে ভাগ বসালে আশ্চর্য হওয়ার কিছু নেই। চারপাশ নোংরা, ঝুলকালি ভর্তি। কর্মীরা দিব্বি আদুল গায়ে বসে বানিয়ে ফেলছেন লাড্ডু। তাঁদের ঘামও মিশে যাচ্ছে আপনার সাধের মিষ্টিতে।

বেলেঘাটার  লাড্ডু কারখানা
বেলেঘাটার এক লাড্ডু কারখানাতেও একইরকম নোংরা, ঝুলকালি মাখা দশা। কর্মীদের স্বাস্থ্যবিধির বালাই নেই। কড়াইয়ের পাশে ঝোলে ব্যবহার করা নোংরা গামছা। নোংরা হাতে তৈরি হচ্ছে লাড্ডু। পুরো কারখানাটাই ভীষণ নোংরা, গা ঘিনঘিনে। ডেকচি কড়াই শেষ কবে ধোয়া হয়েছিল কেউ বলতে পারবে না। আর যেই জল ব্যবহার হচ্ছে লাড্ডু বানাতে..! দেখে আপনি সত্যিই বলবেন ইস!

কথায় বলে দিল্লির লাড্ডু খেলেও পস্তাবেন, না খেলেও...। দিল্লি দূরে থাক, কলকাতার এই লাড্ডু খেলে আপনি যে পস্তাবেন তা হলফ করেই বলা যায়...

.