একুশ জয়ে মমতার মাস্টারস্ট্রোক! তৃণমূলের ইতিহাসে প্রথম এত বড় সিদ্ধান্ত নিতে চলেছেন দলের সুপ্রিমো

আজ ঘাসফুল শিবিরে আশা-আশঙ্কার দিন!

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Jul 23, 2020, 12:47 PM IST
একুশ জয়ে মমতার মাস্টারস্ট্রোক! তৃণমূলের ইতিহাসে প্রথম এত বড় সিদ্ধান্ত নিতে চলেছেন দলের সুপ্রিমো
নিজস্ব চিত্র

কমলিকা সেনগুপ্ত:   তৃণমূল শিবিরে হতে চলেছে বড়সড় রদবদল। সূত্রের খবর, এতবড় রদবদল তৃণমূলের ইতিহাসে নেই। আজ ঘাসফুল শিবিরে আশা-আশঙ্কার দিন!

কাটমানি, রেশন দুর্নীতি-এর ওপর কাঁটা আবার আমফান বিধ্বস্ত এলাকায় ত্রাণ দুর্নীতি- একের পর এক অভিযোগে বিদ্ধ হচ্ছিল তৃণমূল শিবির। আবার এইগুলোকেই হাতিয়ার করে ‘২১এর রণকৌশল নির্ধারণে মরিয়া বিজেপি শিবির। বিজেপির প্রচার ভোঁতা করার কৌশলে আরও এক ধাপ এগিয়ে তৃণমূলনেত্রী। এবার তৃণমূলের ইতিহাসে হতে চলেছে সবচেয়ে বড় রদবদল । একুশের মঞ্চ থেকে নেত্রী ঘোষণা করেছিলেন, আগামী বৃহস্পতিবার বিশেষ সিদ্ধান্ত নিতে চলেছেন তিনি। আজ তারই প্রতিফলন ঘটবে।

রদবদলের রূপরেখা

# সূত্র বলছে, মূলত দলের কেন্দ্রীয় স্তরেই নতুন কমিটি গঠন করা হবে
# রদবদল হবে জেলাভিত্তিক, অর্থাত্ জেলার একেবারে প্রত্যেকটি স্তলের বদল হতে চলেছে
# দুর্নীতিগ্রস্ত নেতারা দল থেকে বাদ পড়তে চলেছেন। নেত্রী আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন, অভিযোগ প্রমাণিত হলেই কাউকে রেয়াত করা হবে না। এবার তারই প্রতিফলন পড়বে দলে।
# তবে এবারে দলের বদলে একটি বিশেষ বিষয় গুরুত্ব পাবে। রাজ্যের প্রত্যেক জেলায় সেই এলাকায় প্রতিনিধিত্বের ক্ষেত্রে SC, ST নেতারা গুরুত্ব পাবে
# ক্যাবিনেট স্তরেই ঘটবে রদবদল । তাতে পাহাড় থেকে জঙ্গল মহল পাবে সমান প্রতিনিধিত্ব ।

গত এক বছর ধরে দলের নেতা মন্ত্রীদের কাজের ভিত্তিতে মূল্যায়ণ করেছেন নেত্রী । এবার তারই ফলপ্রকাশ হতে চলেছে ।

আরও পড়ুন: 'বাড়িতে বাথরুম নেই, পায়খানা করতে বেরিয়েছি' মাঝরাস্তায় দাঁড়িয়ে পুলিসকে সাফ জবাব
উল্লেখ্য, দুর্নীতি নিয়ে আগেই কড়া অবস্থান নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় । সে রেশন দুর্নীতিই হোক কিংবা আমফান ত্রাণ দুর্নীতি- কোনও অবস্থাতেই যে দুর্নীতি বরদাস্ত করা হবে না, তা নবান্নে বসেই সতর্ক করেছেন একাধিকবার । নিজেও কড়া হাতে মোকাবিলা করেছেন । ’২১ এর নির্বাচনের আগে দলকে ঝেড়েমুছে সাফ করতে তত্পর নেত্রী । আর নিজের দলের সেই সাংগঠনিক ভিতকে হাতিয়ার করেই বিজেপির বিরুদ্ধে প্রচারের রণকৌশল নির্ধারণ করবেন ।

Tags:
.