Abhishek Banerjee: 'ভালোবাসার কোনও গণ্ডি হয় না', সমলিঙ্গ বিবাহের পক্ষেই সুর অভিষেকের

যদিও সমলিঙ্গ বিবাহকে আইনি বৈধতা দেওয়ার প্রসঙ্গে মঙ্গলবার সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়েছিল জননাঙ্গের ভিত্তিতে চূড়ান্তভাবে নারী ও পুরুষকে চিহ্নিত করা যায় না।

Updated By: Apr 21, 2023, 02:07 PM IST
Abhishek Banerjee: 'ভালোবাসার কোনও গণ্ডি হয় না', সমলিঙ্গ বিবাহের পক্ষেই সুর অভিষেকের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমলিঙ্গ বিবাহ (Same Sex Marriage) নিয়ে ইতিমধ্যেই নিজেদের আপত্তির কথা সুপ্রিম কোর্টকে (Supreme Court) জানিয়ে দিয়েছে কেন্দ্র। সমলিঙ্গ বিবাহকে স্বীকৃতি দিলে দেশের প্রতিটি নাগরিকের স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে বলেও আদালতে যুক্তি দিয়েছে মোদী সরকার। সমলিঙ্গ বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার দাবি নিয়ে শুনানির সময় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে কেন্দ্রীয় সরকার একটি নতুন হলফনামা দাখিল করেছে। এই মামলায় রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও তাঁদের দৃষ্টিভঙ্গি জানাতে বলা হয়েছে। এরমধ্যেই সমলিঙ্গ বিবাহ নিয়ে মুখ খুললেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। 

আরও পড়ুন, Same Sex Marriage: সমলিঙ্গ বিবাহে 'আপত্তি' কেন্দ্রের, রাজ্যের মতামত জানতে চাইল মোদী সরকার

সমলিঙ্গ বিবাহের পক্ষে সমর্থন জানিয়ে তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, প্রত্যেকের নিজের জীবনসঙ্গী বেছে নেওয়ার অধিকার রয়েছে। তাঁর কথায়, "প্রত্যেকেরই নিজের পছন্দের জীবনসঙ্গী বেছে নেওয়ার অধিকার রয়েছে। প্রেমের কোনও সীমা নেই।'' এর আগে বৈবাহিক সমতা চেয়ে করা বিভিন্ন আবেদনের শুনানির তৃতীয় দিনে সুপ্রিম কোর্টের অভিমত, সমপ্রেমী দম্পতির আবেগপ্রবণ সম্পর্ক এবং বিশেষ বিবাহ আইনের অধীনে আপত্তির নোটিস পিতৃতন্ত্রের উপর ভিত্তি করে ছিল।

তিনি আরও বলেন, বিষয়টি আদালতের বিচারাধীন এবং ভারত একটি গণতান্ত্রিক দেশ। প্রত্যেকেরই তাদের জীবনসঙ্গী বাছাই করার অধিকার রয়েছে। কারণ ভালোবাসার কোনো ধর্ম নেই, ভালোবাসার কোনো সীমানা নেই এবং ভালোবাসার কোনো সীমা নেই। তিনি বলেন, "আমি যদি আমার পছন্দের জীবনসঙ্গী বেছে নিতে চাই, আমি যদি পুরুষ হই এবং আমি যদি পুরুষকে পছন্দ করি, আমি যদি নারীকে পছন্দ করি, আমি যদি নারীকে পছন্দ করি...আশা করি সুপ্রিম কোর্ট সেই নীতির পক্ষে রায় দেবে, যার জন্য আমরা গর্বিত।

সমলিঙ্গের বিয়েকে আইনি স্বীকৃতি দিতে কেন্দ্রের আবেদনকে বুধবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। আদালত সমপ্রেমীদের দত্তক অধিকার নিয়ে আরও একটি বক্তব্যের পাল্টা জবাব দিয়েছে, যাতে বলা হয়েছে, দত্তক নেওয়া শিশুদের উপর এর মানসিক প্রভাব পড়বে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সমলিঙ্গের বিবাহকে আইনি স্বীকৃতি দেওয়ার আর্জির শুনানিতে বলেন, সরকারের কাছে এমন কোনও তথ্য নেই যা থেকে বোঝা যায় যে এটি শহুরে অভিজাত শ্রেণির ধারণা বা অন্য কিছু। কেন্দ্র রবিবার তাদের নতুন আবেদনে জানিয়েছে, সমলিঙ্গের বিয়েকে আইনি স্বীকৃতি দেওয়ার আবেদনে শহুরে অভিজাতদের মতামতের প্রতিফলন রয়েছে।

আরও পড়ুন, Delhi Saket Court Firing: উকিলের পোষাক পরে গুলি সাকেত কোর্টে, গুরুতর আহত এক মহিলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.