বেঙ্গল টাইগারের দেহরক্ষী জার্মান শেফার্ড!

উত্তরবঙ্গের জঙ্গলে নর্থ ইস্টের চোরা শিকারীদের কানেকশন সাম্প্রাতিক সময়ে বারে বারে সংবাদের শিরোনামে এসেছে। তারই পরিপ্রেক্ষিতে নজরদারি জোরদার করতে বন দফতরের এই উদ্যোগ। এর আগে জলদাপাড়ায় গার্ডিংয়ের কাজ করেছে আরেক প্রশিক্ষিত সারমেয় রানি।

Updated By: Dec 20, 2017, 08:20 PM IST
বেঙ্গল টাইগারের দেহরক্ষী জার্মান শেফার্ড!

মৌপিয়া নন্দী 

চোরা শিকার এবং চোরা কারবার রুখতে সারমেয়দের অস্ত্র করল বন দফতর। গোয়ালিওরের বিএসএফ ক্যাম্প থেকে আনানো হল প্রশিক্ষণ প্রাপ্ত তিন সারমেয়কে। এদের মধ্যে রয়েছে ২টি জার্মান শেফার্ড এবং ১টি বেলজিয়ান শেফার্ড। বন দফতর সূত্রের খবর এদের মধ্যে একটি প্রশিক্ষিত সারমেয়কে পাঠানো হবে সুন্দরবন টাইগার রিজার্ভে। বাকি দুই সারমেয়দের একটি যাবে বক্সা টাইগার রিজার্ভে এবং অন্য আরকেটি যাবে মহানন্দা অভয়ারণ্যে। মূলত স্নিফিং এবং ট্র্যাকিং-এর কাজই করবে সুইটি, ইকনা (জার্মান শেফার্ড) এবং করিম (বেলজিয়ান শেফার্ড)। 

উত্তরবঙ্গের জঙ্গলে নর্থ ইস্টের চোরা শিকারীদের কানেকশন সাম্প্রাতিক সময়ে বারে বারে সংবাদের শিরোনামে এসেছে। তারই পরিপ্রেক্ষিতে নজরদারি জোরদার করতে বন দফতরের এই উদ্যোগ। এর আগে জলদাপাড়ায় গার্ডিংয়ের কাজ করেছে আরেক প্রশিক্ষিত সারমেয় রানি। তবে, এই তিন সারমেয়কে আরও উচ্চমানের প্রশিক্ষণ দিয়েই স্নিফিং এবং ট্র্যাকিং-এর কাজে পাঠানো হচ্ছে।  

আরও পড়ুন- মাছের দূষণ পরীক্ষা এবার মাত্র ২ মিনিটেই

সবুজে ঘেরা অরণ্যে কীভাবে কাজ করবে এই প্রশিক্ষিত সারমেয়রা, তারই এক ঝলক বুধবার দেখা গেল ময়দানে। বন দফতরের উচ্চ পদস্থ আধিকারিক সামনে সারমেয়দের ডেমনস্ট্রেশন করালেন তাদের হ্যান্ডলাররা। চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন রবিকান্ত সিনহা জানিয়েছেন, "এটা শুরু। যদি ক্লিক করে ভবিষতে এমন আরও সারমেয়দের একই ধরনের কাজে ব্যবহার করা হবে। এক একটি স্কোয়াডে রাখা হবে তিন চারটি করে প্রশিক্ষিত সারমেয়।" 

আরও পড়ুন- টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ: গবেষণা

.