Bengal Weather Update: পুজোয় কেমন থাকবে আকাশের হাল, স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর

পুজোয় বৃষ্টি নিয়ে সাধারণ মানুষের প্রবল আগ্রহ থাকায় পুজোর কদিন ঘণ্টা ঘণ্টায় পূর্বাভাস দেবে আবহাওয়া দফতর। এতে ঠাকুর দেখার মাঝেই পরিকল্পনা করে ফেলতে পারবেন মানুষজন। ঘূর্ণাবর্ত এখনও অনেক দূরে। তবে তার উপরে নজর রাখছে আবহাওয়া দফতর

Updated By: Sep 28, 2022, 06:11 PM IST
Bengal Weather Update: পুজোয় কেমন থাকবে আকাশের হাল, স্বস্তির খবর শোনাল আবহাওয়া দফতর

অয়ন ঘোষাল: পুজোর দিনগুলিতে বৃষ্টির আশঙ্কায় রয়েছে বাঙালি। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, পুজোর সময় কলকাতায় ভারী বা অতিভারী বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বিশেষজ্ঞ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বুধবার জানান, পুজোয় দুর্ভোগের সম্ভাবনা কম। কারণ এখনও পর্যন্ত পুজোর দিনগুলিতে কলকাতায় ভারী বা অতিভারী বৃষ্টির সম্ভাবনা নেই।  আগামী ১ অক্টোবর রাত থেকে ৫ অক্টোবর পর্য়ন্ত কলকাতায় বৃষ্টি হবে। তবে তা হবে হালকা ও মাঝারি বৃষ্টি। সপ্তমীর দিন অর্থাত্ ২ অক্টোবর পুজোর দিনগুলির মধ্যে আনুপাতিক হারে বেশি বৃষ্টি হবে। সেই বৃষ্টি হবে গোটা দক্ষিণবঙ্গ জুড়েই। বৃষ্টির পরিমাণ মাঝারির থেকে বেশি হতে পারে।

পড়ুন- বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের যেসব জেলায় মোটের উপরে বেশি বৃষ্টি হতে পারে সেগুলি হল দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা ও ঝাড়গ্রাম। দক্ষিণবঙ্গের উপরে যে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে তা ৫ অক্টোবরের পর ঝাড়খণ্ডের দিকে সরে যেতে পারে। উত্তরবঙ্গের ক্ষেত্রে পুজোর মূল কটাদিন অর্থাত্ ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। সেখানে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। নবমী ও দশমীতে বৃষ্টি কিছুটা বাড়বে। তবে দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গের দিকে যাওয়ার সময়ে ঘূর্ণবর্তের শক্তি কতটা থাকবে তার উপরে নির্ভর করছে উত্তরবঙ্গের বৃষ্টিপাত। 

উল্লেখ্য, পুজোয় বৃষ্টি নিয়ে সাধারণ মানুষের প্রবল আগ্রহ থাকায় পুজোর কদিন ঘণ্টা ঘণ্টায় পূর্বাভাস দেবে আবহাওয়া দফতর। এতে ঠাকুর দেখার মাঝেই পরিকল্পনা করে ফেলতে পারবেন মানুষজন। ঘূর্ণাবর্ত এখনও অনেক দূরে। তবে তার উপরে নজর রাখছে আবহাওয়া দফতর।

এদিকে কলকাতায় তৃতীয়ায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। তাই গুমোট অস্বস্তিও বজায় থাকবে। ঘর্মাক্ত পরিস্থিতির জেরে বেগ পেতে হবে শহরবাসীকে। পাশাপাশি সামান্য বাড়বে দিন ও রাতের তাপমাত্রা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ থাকবে ৯২ শতাংশ। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হবে। পার্বত্য সমস্ত জেলায় বিক্ষিপ্তভাবে বজ্র বিদ্যুৎ সহ দিনের বিভিন্ন সময়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অষ্টমী পর্যন্ত হালকা ও মাঝারি বৃষ্টি চলবে। নবমী থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। তবে এক্ষেত্রেও কোন জেলায় কতটা বৃষ্টি, তা আজ বিকেল হাওয়া অফিসের তরফে জানিয়ে দেওয়া হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.