পার্কস্ট্রিটের বড়দিন মাটি করতে পারে পাক ঝঞ্ঝা!

বড়দিনে ঠান্ডা পড়বে না পার্কস্ট্রিটে। এবছর তাপমাত্রা ঘোরাফেরা করবে ১৫ থেকে ১৬ ডিগ্রিতে। আবহওয়া দপ্তর জানাচ্ছে পাকিস্তানে তৈরি ঝঞ্ঝা প্রাচীর তুলেছে বাংলার শীতে।

Updated By: Dec 22, 2016, 09:40 PM IST
পার্কস্ট্রিটের বড়দিন মাটি করতে পারে পাক ঝঞ্ঝা!

ওয়েব ডেস্ক : বড়দিনে ঠান্ডা পড়বে না পার্কস্ট্রিটে। এবছর তাপমাত্রা ঘোরাফেরা করবে ১৫ থেকে ১৬ ডিগ্রিতে। আবহওয়া দপ্তর জানাচ্ছে পাকিস্তানে তৈরি ঝঞ্ঝা প্রাচীর তুলেছে বাংলার শীতে।

সালটা ১৯৬৭। জলপাইগুড়ির ছোট্ট গ্রাম নকশালবাড়ি থেকে বাংলার দিকে দিকে ছড়িয়ে গেল এক দুর্দাম তারুণ্য। নাম  বসন্তের বজ্র নির্ঘোষ। সেই নির্ঘোষকে, শীতের কাঠিন্য দিয়ে মুড়ে দিয়েছিল প্রকৃতি। সেবার ডিসেম্বরের পঁচিশ তারিখ বাংলা কেঁপেছিল ১০ ডিগ্রি ঠাণ্ডায়। শীতলতম বড়দিন। তবে দশ ডিগ্রি ঠাণ্ডা  কলকাতায়, গাঁয়ে গঞ্জে  ঠাণ্ডা ছিল আরও বেশি। ঘন কুয়াশায় ঢাকা মাতাল জাহাজের মত কাটিয়েছে ঘর গেহস্থালী। তারপর বসন্তের সেই তারুণ্য ক্রমশ বৃদ্ধ হয়েছে। প্রকৃতিও যেন হারিয়েছে শীতের কাঠিন্য।  এখন আর আগের মত শীতের তীব্রতা কোথায়? গতবছরও বড়দিনের শীত কুড়ানো রাতে কলকাতা ঘেমেছে ১৮ ডিগ্রি তাপে।

এবারও বোধহয় অন্যথা হবে না। এবার কারণ পাকিস্তান। কারণ পশ্চিমি ঝঞ্চা। উত্তুরে হাওয়াকে চেপে দিচ্ছে পাকিস্তানের ঝঞ্ঝা। সঙ্গত করছে বাংলাদেশের আর্দ্র পূবালি। তাহলে ,লড়াই জারি থাকুক।  বড়দিন এবার বরং আর একটু উদ্দাম হোক, ঘাম ভেজা সোয়েটার, টুপি সরিয়ে শীতে বসন্ত খুঁজুক কলকাতা। উপায় বা কী ,আবহওয়া দফতর বলছে বড়দিনের পার্ক স্ট্রিটে এবারও বেশ উষ্ণ থাকবে।

আরও পড়ুন, রাজ্যের চিটফান্ড মামলায় চাঞ্চল্যকর মোড়!

.