Cyclone Sitrang: কালীপুজোয় দুর্যোগের আশঙ্কা কম! আশার কথা শোনাল আবহাওয়া দফতর

দুর্যোগ মোকাবিলায় কোমর বেঁধে ময়দানে প্রশাসন। জেলায় জেলায় খোলা হল কন্ট্রোলরুম। নজরদারির দায়িত্বে ১০ আইএএস অফিসার। ছুটি বাতিল পঞ্চায়েত দফতরের কর্মীদের।

Updated By: Oct 22, 2022, 11:13 PM IST
Cyclone Sitrang: কালীপুজোয় দুর্যোগের আশঙ্কা কম! আশার কথা শোনাল আবহাওয়া দফতর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাগরে আরও ঘনীভূত নিম্নচাপ। রাজ্যের গা ঘেঁষে বয়ে যাবে ঘুর্ণিঝড়! ল্যান্ডফল হবে বাংলাদেশে। ফলে যতটা আশঙ্কা করা হয়েছিল, দীপাবলিতে ততটা দুর্যোগের সম্ভাবনা কম। আশার কথা শোনাল আবহাওয়া দফতর।

আন্দামান দ্বীপপুঞ্জ থেকে খুব বেশি দূরে নয়। দক্ষিণ-পূর্ব ও সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে শক্তি বাড়ছে নিম্নচাপের। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, সেটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আগামিকাল, আরও ঘনীভূত হয়ে অতি গভীর নিম্নচাপে রূপ নেবে। তারপর? ২৪ তারিখ, কালীপুজোর দিয়ে ওই নিম্নচাপটি ঘুর্ণিঝড়ে পরিণত হবে এবং ২৫ তারিখ বাংলাদেশ উপকূল পার করে, তিনকোনা ও সন্দীপের মাঝে ল্যান্ডফল করবে ঘূর্ণিঝড়টি। কালীপুজোয় কি রক্ষা পাবে বাংলা? সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এ রাজ্যে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে সুন্দরবনে। ২৪ ও ২৫ তারিখ মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। ২৪ তারিখ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে। ২৬ তারিখ থেকে ধীরে ধীরে আবহাওয়ার উন্নতি হবে।

আরও পড়ুন: Abhishek Banerjee: জটিল অস্ত্রোপচার সফল, দীপাবলির আগেই দেশে ফিরছেন অভিষেক

এদিকে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত প্রশাসন। নবান্ন সূত্রে খবর,  বিভিন্ন জেলায় নজরদারি দায়িত্ব দেওয়া হয়েছে ১০ জন আইএএস অফিসার। জেলায় জেলায় জেলায় খোলা হয়েছে কন্ট্রোরুম। কর্মীদের ছুটি বাতিল করেছে পঞ্চায়েত দফতর।  এর আগে,  উত্তরবঙ্গ সফর থেকে যেদিন ফেরেন, সেদিনই কলকাতায় চারটি পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, 'দিল্লি থেকে দুর্যোগ নিয়ে সতর্ক করা হয়েছ। উপকূল থেকে লোকদের সরাতে হচ্ছে'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.