'শিডিউল কাস্টরা ভিখারি’ মন্তব্যে Sujata-র ব্যাখ্যা চাইল Election Commission

নির্বাচন কমিশন (Election Commission) মনে করেছে, সুজাতার বক্তব্য আদর্শ আচরণবিধির শর্ত লঙ্ঘন করেছে। 

Updated By: Apr 17, 2021, 09:55 AM IST
'শিডিউল কাস্টরা ভিখারি’ মন্তব্যে Sujata-র ব্যাখ্যা চাইল Election Commission

নিজস্ব প্রতিবেদন: আরামবাগ কেন্দ্রের তৃণমূল প্রার্থী সুজাতা মন্ডল (Sujata Mondal)। ভোটের দিন তিনি তাঁর বিধানসভা এলাকার একটি জায়গায় গিয়ে বিক্ষোভের মুখে পড়েন। তাঁর উপরে হামলা হয় বলেও অভিযোগ। সেই সময়ে সুজাতা মন্ডলকে (Sujata Mondal) বলতে শোনা যায় যে, ‘সব শিডিউল কাস্ট ভইখারি এরা। এদের কেবল দাও দাও। আমি বলেছিলাম, মমতাদি এত কিছু দিয়েছেন, তোমরা ভোটটা দেবে না কেন। কথায় বলে না, কেউ অভাবে ভিখারি, আর কেউ স্বভআবে ভিখারি।’ সুজাতা মন্ডলের এই বক্তব্য নিয়ে কমিশনে যান কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী মুখতার আব্বাস নকভি। তাঁর আবেদন খতিয়ে দেখার পরই সুজাতা মন্ডলকে (Sujata Mondal) নোটিস পাঠায় কমিশন। ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

নির্বাচন কমিশন (Election Commission) মনে করেছে, সুজাতার বক্তব্য আদর্শ আচরণবিধির শর্ত লঙ্ঘন করেছে। এমনকি ভারতীয় দ্ডবিধির ৫০৫(২) ধারাও লঙ্গিত হয়েছে সুজাতার বক্তব্যে। ঐ ধারায় বলা হয়েছে যে, কারও বক্তব্যে সমাজে ঘৃণা ও জাতিবিদ্বেষ তৈরি হলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। শাস্তি হিসাবে ৩ বছরের হাজতবাস বা জরিমানা, এমনকি দুটোই হতে পারে।

সুজাতার(Sujata Mondal)  মন্তব্য বাংলায় জনসভায় হাতিয়ার করেছেন স্বয়ং নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি সুজাতার বক্তব্য়ের উল্লেখ করে সোজা বিঁধেছেন মমতা বন্দ্যোপাধ্যায়কেই। বলেছেন, মমতা দিদির প্রশ্রয়েই তৃণমূলের স্টার ক্যাম্পেনার সুজাতা মন্ডল সমাজের পিছিয়ে পড়া মানুষদের হেয় করেছেন, খাটো করেছেন।

কমিশনের সুজাতাকে পাঠানো নোটিসেও বলা হয়েছে যে, ‘ভিখারি’ মন্তব্যের ব্যাখ্যা দিতে হবে। কমিশন চাইলেন তাঁর তারকা প্রার্থীর মর্যাদা সাসপেন্ড করতে পারত। কিন্তু তাঁকে ব্যাখ্যা দেওয়ার সুযোগ দেওয়া হল। প্রসঙ্গত, সুজাতা মন্ডল নিজেও তপশিলী জাতিভুক্ত। তাই তিনি কী উত্তর দেন, তার দিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন- West Bengal Election 2021: দফা কমল না, সন্ধে থেকে সকাল পর্যন্ত প্রচার বন্ধ করল Election Commission

.