UDID: রাজ্যের গড়িমসিতে UDID থেকে বঞ্চিত হাজার হাজার বিশেষভাবে সক্ষম মানুষ, স্বাস্থ্য সচিবকে সতর্ক করল হাইকোর্ট

UDID: হাইকোর্টে হওয়া এক মামলায় আদালতের তরফে বলা হয়, এই ধরনের বিষয় রাজ্যের সিস্টেমের পক্ষে ভালো নয়। রাজ্যে স্বাস্থ্য সচিবকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। নাগরিক সুরক্ষা দেওয়ার দায়িত্ব রাজ্য সরকারের। এরকম বিলম্ব মেনে নেওয়া হবে না।

Updated By: Apr 30, 2023, 12:58 PM IST
UDID: রাজ্যের গড়িমসিতে UDID থেকে বঞ্চিত হাজার হাজার বিশেষভাবে সক্ষম মানুষ, স্বাস্থ্য সচিবকে সতর্ক করল হাইকোর্ট

অর্নবাংশু নিয়োগী: রাজ্যের উদ্যোগের অভাবে বিভিন্ন রকম সুবিধে থেকে বঞ্চিত রাজ্যের কয়েক হাজার মানুষ। রাজ্যের তরফে তথ্য না জমা দেওয়া আটকে রয়েছে ওইসব বিশেষভাবে সক্ষম মানুষের ইউনিক ডিসএবিলিট আইডি(UDID)। এনিয়ে রাজ্যের স্বাস্থ্য সচিবকে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শুধু তাই নয় এই কাজে বিলম্ব মেনে নেওয়া হবে না বলে জানাল হাইকোর্ট।

আরও পড়ুন-রাত পোহালেই বিয়ে, বাড়ি থেকে পালিয়ে বিডিও-র কাছে নালিশ নাবালিকার

বিশেষভাবে সক্ষম মানুষজন চিকিত্সা-সহ অন্য়ান্য সুবিধে পাওয়ার জন্য কেন্দ্রের পোর্টালে আবেদন করেন।  সেই আবেদনের ভিত্তিতে দেওয়া হয় ইউনিক ডিসএবিলিট আইডি বা ইউডিআইডি। কিন্তু এক্ষেত্রে রাজ্যকেও এনিয়ে তথ্য দিতে হয় কেন্দ্রকে। এখানেই আটকে পড়ছে গোটা বিষয়টি। গত বছর নভেম্বর পর্যন্ত কেন্দ্রর পোর্টালে জমা পড়েছে মোট ২৩ হাজার ৭৯৬টি আবেদন। কেন্দ্রের দাবি সেই সংখ্যা আরও বেড়ে গিয়েছে। কোচবিহার থেকে আবেদন জমা পড়েছে ৩,১৪৫টি, দক্ষিণ ২৪ পরগনা থেকে জমা পড়েছে ২১৬৮টি, উত্তর ২৪ পরগানা থেকে জমা পড়েছে ২,২৩৩টি আবেদন। এভাবেই অন্যান্য জেলা থেকে আবেদন করেছেন বিশেষভাবে সক্ষম বহু মানুষ।

কেন্দ্রের দাবি অনুযায়ী মোট ২৩ হাজার ৭৯৬ আবেদনের মধ্যে গত বছর অক্টোবর পর্যন্ত মাত্র ৯ জনের বিষয়ে তথ্য জমা দিয়েছে রাজ্য সরকার। এরা সবাই বীরভূমের মানুষ। বাকীদের ব্যাপারে কোনও তথ্য দেয়নি রাজ্য সরকার। এমনটাই দাবি কেন্দ্রের। এনিয়ে হাইকোর্টে হওয়া এক মামলায় আদালতের তরফে বলা হয়, এই ধরনের বিষয় রাজ্যের সিস্টেমের পক্ষে ভালো নয়। রাজ্যে স্বাস্থ্য সচিবকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। নাগরিক সুরক্ষা দেওয়ার দায়িত্ব রাজ্য সরকারের। এরকম বিলম্ব মেনে নেওয়া হবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.