এগারোর ঘরে পারদ, দ্বিতীয় স্পেলে ঝোড়ো ব্যাটিং শীতের

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই শীত বিদায়ের কোনও সম্ভাবনা নেই। ঠান্ডা থাকছে।

Updated By: Jan 17, 2019, 09:59 AM IST
এগারোর ঘরে পারদ, দ্বিতীয় স্পেলে ঝোড়ো ব্যাটিং শীতের

নিজস্ব প্রতিবেদন : কথাতেই আছে, মাঘের শীত বাঘের গায়ে। আর সেই কথাটা হাড়ে হাড়ে টের পাচ্ছে কলকাতাবাসী। মঙ্গলবার ছিল মকরসংক্রান্তি। সেদিন-ই মালুম হয়েছিল যে দ্বিতীয় স্পেলে ঝোড়ো ব্যাটিং করতে চলেছে শীত। সেই আশঙ্কা-ই সত্যি হল। পয়লা মাঘ থেকেই ফের হুড়মুড়িয়ে নামতে শুরু করল পারদ।

বুধবার, পয়লা মাঘ, তাপমাত্রা ছিল বারোর ঘরে। সঙ্গে ছিল উত্তুরে হাওয়ার দাপট। সারাদিন ব্যাপী কনকনে ঠান্ডা অনুভব করে শহরবাসী। বুধ পেরিয়ে বৃহস্পতির ঘরে পা রাখতেই, পারদ নামল আরও। আজ বারোরও নীচে নেমে গিয়েছে পারদ। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৩ ডিগ্রি কম। মাঘের শুরুতেই ফের হাড় কাঁপানো ঠান্ডা টের পাচ্ছে মানুষ। ঠান্ডায় জবুথবু দশা শহরবাসীর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই শীত বিদায়ের কোনও সম্ভাবনা নেই। ঠান্ডা থাকছে।

আরও পড়ুন, বিশ্ববিদ্যালয়েই ঢুকতে পারবেন না যাদবপুরে সেই বিতর্কিত অধ্যাপক কনক সরকার

নিম্নচাপের কারণে মরশুমের শুরুতে শীতের ইনিংস ছিল বেশ ধীর। নিম্নচাপের কারণে রাজ্যে ঢুকতে বাধাপ্রাপ্ত হয়েছিল উত্তুরে হাওয়া। তাপমাত্রার পারদ সেভাবে নামতে পারেনি। কিন্তু নিম্নচাপ সরতেই খেল দেখাতে শুরু করে ঠান্ডা। খ্রিস্টমাসের সময় পারদ নেমে যায় ১২-র নীচে। বর্ষবরণের সময় আরও নামে তাপমাত্রা। ১১-র ঘরে নেমে যায় পারদ।

আরও পড়ুন, ঘুম ভাঙতে দেরি, সাঁড়াশি ছুঁড়ে নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী

কিন্তু তারপর জানুয়ারির প্রথম সপ্তাহে আবার ঊর্ধমুখী হয় পারদ। তাপমাত্রা বাড়তে শুরু করে। বেলা বাড়লে বেশ গরমও অনুভব করতে থাকে মানুষজন। কিন্তু, মকরসংক্রান্তির দিন থেকে ফের ঠান্ডা বাড়তে শুরু করে।

.