এইডস ডে-তে পজিটিভ খবর, শপিংমলের ফুডকোর্টেও এবার খুলছে ‘ক্যাফে পজিটিভ’

শপিংমল গুলোতে ক্যাফে খুললে স্বনির্ভরতা হতে পারবেন আরও প্রায় ৫০ জন

Updated By: Dec 1, 2019, 10:21 AM IST
এইডস ডে-তে পজিটিভ খবর, শপিংমলের ফুডকোর্টেও এবার খুলছে ‘ক্যাফে পজিটিভ’

নিজস্ব প্রতিবেদন: এইচআইভি পজিটিভ মানুষদের সঙ্গে সমাজের একটা দূরত্ব রয়েইছে। সেই ধ্যান ধারনা বদলে দিতে ইতিমধ্যেই যোধপুর পার্কে চালু হয়েছে এইচআইভি আক্রান্তদের পরিচালিত এশিয়ার একমাত্র ক্যাফেটেরিয়া ‘ক্যাফে পজিটিভ’। এবার আরও বড় আকারে আসছে এই ক্যাফে।

আরও পড়ুন-রবিবার স্বাস্থ্য পরীক্ষা, সকাল থেকে সারাদিন বন্ধ উল্টোডাঙ্গা উড়ালপুল

এইচআইভি পজিটিভ ও থিঙ্ক পজিটিভ-এ মিশেলে তৈরি হয়েছে ক্যাফে পজিটিভের নাম। যোধপুর পার্কের ক্যাফের বিক্রি এতটাই বেড়েছে যে এবার শহরের ২টি নামী শপিং মলের ফুডকোর্টে খুলছে ক্যাফে পজিটিভি-এর শাখা। আজ ওয়ার্ল্ড এইডস্ ডে। এইচআইভির ভীতি কাটাতে এটাই এবার কলকাতাকে উপহার এইচআইভি আক্রান্তদের।

শপিংমল কেন? আসলে কারণ এর ফলাফল বহুমুখী। কমিউনিটির মানসিকতা বদলের পাশাপাশি, এইচআইভি আক্রান্তদের কর্মসংস্থান আর জীবনের দিশা দেখাতে যা যথেষ্ট। এই অভিনব উদ্দ্যোগে সামিল হচ্ছেন শহরের নামজাদা তারকারাও। নরেন্দ্রপুরের আনন্দঘর হোম-এ ছোটবেলা থেকে বড় হওয়া এমন ৬ তরুণ তরুণীর ইতিমধ্যেই ক্যাফেতে কর্মসংস্থানের সুযোগ হয়েছে । শপিংমল গুলোতে ক্যাফের খুললে স্বনির্ভরতা হতে পারবেন আরও প্রায় ৫০ জন।

আরও পড়ুন-টালা ব্রিজ ভাঙার কাজ শুরু হবে ১৫ ডিসেম্বর, খরচ ৫০ কোটি টাকা

সাতসকালেই কফিতে চুমুক দিচ্ছিলেন বাগবাজারের বাসিন্দা তপন মজুমদার। বললেন, `আমি না জেনেই এই ক্যাফেটেরিয়ায় ঢুকেছিলাম। এখন ভাবতেই ভাল লাগছে। কফির স্বাদটাই বদলে গেল।`এই বদলটাই চাইছিলেন কল্লোল বাবুরা। আনন্দঘরের কর্ণধার কল্লোল ঘোষের বক্তব্য, "এটাই তো কমিউনিটি মেকস ডিফারেন্সের সার্থকতা। আমআদমির মানসিকতার পরিবর্তন হচ্ছে বলেই এটা সম্ভব।এইচ আই ভি আক্রান্তদের হাতে তৈরি ক্যাপুচিনো, এসপ্রেসো এবার বিপ্লব ঘটাবেই।’

.