ইয়াসের ক্ষয়ক্ষতি পর্যালোচনায় রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, আগেই জানিয়েছিল PMO

কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের যুগ্মসচিব এসকে শাহির (SK Shahi)নেতৃত্বে রবিবার রাতে আসছে ৭ সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল। 

Updated By: Jun 4, 2021, 10:04 PM IST
ইয়াসের ক্ষয়ক্ষতি পর্যালোচনায় রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, আগেই জানিয়েছিল PMO

নিজস্ব প্রতিবেদন: ঘূর্ণিঝড় ইয়াসের (Yaas Cyclone) ক্ষয়ক্ষতি পর্যালোচনা করবে কেন্দ্রীয় দল। ওই রিপোর্টের ভিত্তিতে আর্থিক সহযোগিতা করা হবে বলে জানিয়েছিল প্রধানমন্ত্রীর দফতর (PMO)। সেই মতোই বাংলায় আসছে ৭ সদস্যের কেন্দ্রীয় দল। রবিবার থেকে বুধবার পর্যন্ত রাজ্যে থাকবে তারা। ইয়াস বিধ্বস্ত এলাকাগুলি পরিদর্শন করবেন কেন্দ্রীয় প্রতিনিধিরা। তার পর নবান্নে বৈঠক রয়েছে তাঁদের।  

কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের যুগ্মসচিব এসকে শাহির নেতৃত্বে রবিবার রাতে আসছে ৭ সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল। পরের দিন সোমবার কপ্টারে একটি দল যাবে ইয়াস বিধ্বস্ত (Yaas Cyclone) পাথরপ্রতিমা ও গোসাবায়। আর একটি দলের গন্তব্য পূর্ব মেদিনীপুরের দিঘা ও মন্দিরমণি। তারা যাবে সড়ক পথে। মঙ্গলবার নবান্নে বিপর্যয় মোকাবিলা ও অর্থ দফতরের সঙ্গে বৈঠক কেন্দ্রীয় দলের। 

কেন্দ্রীয় দলের পরিদর্শন নিয়ে Zee ২৪ ঘণ্টাকে তৃণমূল বিধায়ক তাপস রায় (Tapas Roy) বলেন,''শুধু ঘুরে দেখবেন! ত্রাণ নিয়ে তো আসছেন না। আমপানের সময় দিয়েছিল সিন্ধুতে বিন্দু অর্থ সাহায্য করেছিল। তার চেয়ে টিকা  নিয়ে আসলে ভালো করতেন।'' কেন্দ্রীয় দলকে স্বাগত জানানো উচিত বলে মন্তব্য করেছেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার (Jayprakash Majumdar)। তাঁর কথায়,''কেন্দ্রীয় প্রতিনিধিরা ক্ষয়ক্ষতির হিসাব নেবেন। তাতে অসুবিধার কী আছে!''    

প্রসঙ্গত, কলাইকুণ্ডায় ইয়াস পর্যালোচনা বৈঠক করেন নরেন্দ্র মোদী। তাতে অংশ নেননি মুখ্যমন্ত্রী। মোদীকে ক্ষয়ক্ষতির হিসাব দিয়ে দিঘায় প্রশাসনিক বৈঠকে চলে যান। ওই দিনই আর্থিক সহযোগিতার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তাঁর সচিবালয় থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, তাৎক্ষণিক ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে ওড়িশাকে। ক্ষয়ক্ষতি যাচাইয়ের পর বাংলা ও ঝাড়খণ্ডকে দেওয়া হবে ৫০০ কোটি। দুর্গত এলাকায় যাবে কেন্দ্রীয় দল। ওই রিপোর্টের ভিত্তিতে আরও সহযোগিতা করা হবে।

আরও পড়ুন- ভবানীপুরে মমতার বিরুদ্ধে 'না' অধীরের; প্রার্থী দেওয়ার ভাবনায় বামেরা, জোটের কী হবে?

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.